বিজ্ঞাপন

মিয়ানমারের জেনারেলদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

February 11, 2021 | 2:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে নেতৃস্থানীয় জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে নির্বাহী আদেশে অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন এই নিষেধাজ্ঞায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সামরিক বাহিনীর কর্মকর্তা, তাদের পরিবারের সদস্য এবং সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এছাড়াও, মিয়ানমারের সামরিক জান্তা যেন কোনোভাবেই যুক্তরাষ্ট্রে থাকা ১০০ কোটি ডলারের সরকারি তহবিলে হাত দিতে না পারে তা নিশ্চিত করতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর বাইডেন এই প্রথম নিষেধাজ্ঞার কোনো নির্বাহী আদেশে অনুমোদন দিলেন।

এমন এক সময়ে মিয়ানমারের সামরিক বাহিনীর কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যখন নেইপিডোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুরুতর আহত এক নারীর হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াইয়ের খবরে আন্তর্জাতিক মহল গভীরভাবে উদ্বিগ্ন।

মেয়া থিউ থিউ খাইং নামের ওই নারী মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) নেইপিডোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের সময় মাথায় গুলিবিদ্ধ হন। বিক্ষোভকারীদের সরাতে সেদিন পুলিশ জলকামান ব্যবহার করেছিল; ছুড়েছিল রাবার বুলেট ও তাজা গুলি। মানবাধিকার সংগঠনগুলো খাইংয়ের ক্ষতের সঙ্গে তাজা গুলির ক্ষতের সামঞ্জস্য আছে বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

মিয়ানমারের নির্বাচিত ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকারকে উৎখাত করে সোমবার (১ ফেব্রুয়ারি) সামরিক বাহিনীর করা ক্যু’র বিরুদ্ধে এরই মধ্যে মিয়ানমারের লাখো মানুষ বিক্ষোভ দেখাচ্ছে। বড় এবং রাত্রিকালীন জমায়েতে নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটির কয়েকটি বড় শহরে বুধবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত টানা পাঁচ দিন ধরে অভ্যুত্থানবিরোধী প্রতিবাদ অব্যাহত হয়েছে।

বিক্ষোভ দমাতে পুলিশের বলপ্রয়োগের ফলে বেশ কয়েকজন আহত হলেও এখন পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন মিয়ানমারের সামরিক বাহিনীকে ক্ষমতা ছাড়ার পাশাপাশি আটক রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। প্রয়োজনে মিয়ানমারের ওপর আরও ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে বাইডেন বলেছেন, বার্মার মানুষ তাদের কথা শোনাতে পেরেছে, বিশ্ব দেখছে।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, তার প্রশাসন কয়েকদিনের মধ্যেই প্রথম দফায় মিয়ানমারে কাদের কাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে, তা ঠিক করবে। রোহিঙ্গা মুসলিমদের ওপর নিপীড়নের কারণে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির সেনাবাহিনীর অনেক কর্মকর্তা ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন