বিজ্ঞাপন

ভারতের ২ পর্বতারোহী ৬ বছর নিষিদ্ধ

February 11, 2021 | 5:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠা নিয়ে মিথ্যা তথ্য দেওয়ায় দুই ভারতীয় পর্বতারোহী ও তাদের দলনেতাকে নেপালে পর্বত আরোহনে ছয় বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

২০১৬ সালে নেপালের পর্যটন বিভাগ নরেন্দ্র সিং যাদব ও সীমা রানি গোস্বামী নামের দুই পর্বতারোহীকে মাউন্ট এভারেস্টে ওঠার সনদ দিয়েছিল। পরে একটি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পর যাদব এভারেস্টে ওঠার কোনো প্রমাণ দিতে না পারায় তাদের দুজনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

তদন্ত শেষে বুধবার (১০ ফেব্রুয়ারি) নেপাল এ দুই ভারতীয় পর্বতারোহীকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করে। তাৎক্ষণিকভাবে এ বিষয়ে যাদব ও গোস্বামীর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

২০২০ সালে নরেন্দ্র সিং যাদব মর্যাদাপূর্ণ তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার পুরস্কারের জন্য মনোনীত হলে অন্য পর্বতারোহীরা ২০১৬ সালে যাদব-সীমার এভারেস্টের চূড়ায় ওঠার সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন।
নেপালের পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অন্য পর্বতারোহীদের নিয়ে করা তদন্তে তারা দেখেছেন ওই দুই ভারতীয় পর্বতারোহী কখনোই এভারেস্ট চূড়ায় ওঠেননি।

বিজ্ঞাপন

ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে নেপালের পর্যটন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তারা যে জাল কাগজপত্র দিয়েছিল (এর মধ্যে ছবিও আছে) তদন্তে তা প্রমাণ হয়েছে। সেসব নথিপত্র এবং শেরপাসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদব ও সীমার এভারেস্টে ওঠার সনদও প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

যে কোম্পানি এ দুই ভারতীয়র এভারেস্ট অভিযানের আয়োজন করেছিল এবং সে শেরপারা তাদের সহযোগিতা করেছিল, তাদেরও জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন