বিজ্ঞাপন

এফবিসিসিআই সভাপতির সঙ্গে মালদ্বীপে বাংলাদেশি দূতের সাক্ষাৎ

February 11, 2021 | 8:49 pm

সারাবাংলা ডেস্ক

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে মালদ্বীপে বাংলাদেশি ব্যবসায়ীদের বিভিন্ন ধরনের বাণিজ্যিক সম্ভাবনা নিয়ে তারা কথা বলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই আইকন টাওয়ারে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এফবিসিসিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 মালদ্বীপের অর্থনীতি আমদানি নির্ভর হওয়ায় বাংলাদেশ থেকে সবজি, গবাদি পশু, পোল্ট্রি, ওষুধ, প্রক্রিয়াজাত খাদ্য ও হিমায়িত খাদ্য রফতানির যথেষ্ট সুযোগ রয়েছে বলে সাক্ষাতে একমত পোষণ করেন রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, আগামী মার্চের তৃতীয় সপ্তাহে মালদ্বীপের রাষ্ট্রপতির সঙ্গে একটি ব্যবসায়িক প্রতিনিধি দল বাংলাদেশে আসতে পারে। তখন এফবিসিসিআই ও মালদ্বীপের ন্যাশনাল চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলে একটি বি-টু-বি বিজনেস বৈঠক আয়োজন হতে পারে। ওই বৈঠকে উল্লেখিত খাতগুলো নিয়ে আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

শেখ ফজলে ফাহিম বলেন, মালদ্বীপের টুনা মাছ উৎপাদনের দক্ষতা ও কৌশল কাজে লাগিয়ে বাংলাদেশের মৎস্য খাতের উন্নয়ন এবং মালদ্বীপের রিসোর্ট ও হোটেল সাপ্লাই চেইনে যৌথ সহযোগিতারও সুযোগ রয়েছে।

তিনি দেশের মার্কেট ডাইভার্সিফিকেশনের জন্য বাংলাদেশ-মালদ্বীপ ডিরেক্ট শিপিং লাইন প্রতিষ্ঠা ও মালদ্বীপের হসপিটালিটি খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ওপর জোর দেন।

এফবিসিসিআই সভাপতি এর পাশাপাশি মালদ্বীপের ব্লু-ইকোনমি, জ্বালানি ও অবকাঠামোগত উন্নয়নের জন্য দুই দেশের যৌথ উদ্যোগের মাধ্যমে দ্বিপাক্ষিক রেল ভ্যালু চেইন ইনিশিয়েটিভ (বিভিসিআই) এক্সপ্লোর করার কথাও বলেন। তিনি বলেন, এফবিসিসিআই মালদ্বীপের আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে বাংলাদেশি কাউন্টারপার্ট অ্যাসোসিয়েশনের কার্যকর ও ফলপ্রসূ সংযোগ ঘটানোর জন্য কাজ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন