বিজ্ঞাপন

করোনা ভ্যাকসিন নিতে আগ্রহী ৬৪% বাংলাদেশি: ফেসবুক জরিপ

February 11, 2021 | 9:54 pm

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশের ৬৪ শতাংশেরও বেশি নাগরিক করোনাভাইরাসের (কোভিড-১৯৮) ভ্যাকসিন নিতে আগ্রহী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মার্কিন বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের এক যৌথ জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফেসবুক এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, জরিপে অংশ নেওয়া ৬৪ শতাংশেরও বেশি বাংলাদেশি জানিয়েছেন, তারা করোনা মোকাবিলায় ভ্যাকসিন নিতে আগ্রহী।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিশ্বের সব দেশে মানুষের করোনার ভ্যাকসিন নেওয়ার আগ্রহ এক নয়। ভিয়েতনামে যেমন ৮৬ শতাংশ মানুষ ভ্যাকসিন নিতে আগ্রহী হলেও ভারতে এই আগ্রহ দেখা গেছে ৭২ শতাংশ মানুষের মাঝে।

ফেসবুক বলছে, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করতে নির্ভুল তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই নির্ভুল তথ্যের খোঁজেই ‘ডেটা ফর গুড’ প্রোগ্রামের অংশ হিসেবে ফেসবুক ও ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড যৌথভাবে বিশ্বজুড়ে এ জরিপ চালিয়েছে। স্বাস্থ্য গবেষকদের আরও ভালো মনিটরিংয়ে সহায়তা করতে ও কোভিড-১৯-এর বিস্তার সম্পর্কে জানতে ২০২০ সালের এপ্রিল মাস থেকে বিশ্বের ২০০টি দেশের প্রায় চার কোটি মানুষ অংশ নেন এই জরিপে।

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে কোভিড ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিতে সহযোগিতার লক্ষ্যে ফেসবুক বিভিন্ন উদ্যোগ নিতে যাচ্ছে। কোভিড-১৯-এর ভ্যাকসিন ও রোগ প্রতিরোধমূলক তথ্য মানুষের কাছে পৌঁছে দিতেও দেশে দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়, এনজিও ও জাতিসংঘের উন্নয়নমূলক সংস্থাগুলোকে ১২ কোটি ডলারের অ্যাড ক্রেডিট দেওয়া হচ্ছে।

বাংলাদেশে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক তথ্য সরবরাহ করতে স্বাস্থ্য অধিদফতর ও আইসিটি বিভাগের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করেছে ফেসবুক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের শেয়ার করা সঠিক তথ্যগুলো মানুষ যেন সহজেই পেতে পারে, তা নিশ্চিত করার জন্য ফেসবুকের কোভিড-১৯ ইনফরমেশন সেন্টারটির বাংলা ভার্সনও দেওয়া আছে।

ফেসবুক আরও বলছে, ফেসবুক ও ইনস্টাগ্রামে কোভিড-১৯ ও ভ্যাকসিন বিষয়ক ভুল তথ্য অপসারণে কাজ করে যাচ্ছে তারা। ফেসবুকের কোভিড-১৯ ইনফরমেশন সেন্টার গত একবছরে বিশ্বের ১৮৯টি দেশের ২০০ কোটির বেশি মানুষের কাছে নির্ভরযোগ্য তথ্য পৌঁছে দিয়েছে। এছাড়া ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে এক কোটি ২০ লাখের বেশি ভুল তথ্যবিশিষ্ট কনটেন্ট সরিয়ে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন