বিজ্ঞাপন

রাবি’র ভর্তি পরীক্ষায় থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ

February 12, 2021 | 10:18 am

রাবি করেসপন্ডেন্ট

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ স্নাতক (সম্মান) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে।
বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয় জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা থেকে ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক (ইউনিট-এ), বাণিজ্য (ইউনিট-বি), বিজ্ঞান (ইউনিট-সি) ৩টি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন ৭ মার্চ দুপুর ১২টা থেকে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত গ্রহণ করা হবে। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ বেলা ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে।

বিজ্ঞাপন

প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকা (মোবাইল ফোন অপারেটরের ১০% সার্ভিস চার্জসহ)। চূড়ান্ত আবেদনের ফি গত বছরের তুলনায় ২২০ টাকা কমিয়ে ১,১০০ টাকা (মোবাইল ফোন অপারেটরের ১০% সার্ভিস চার্জসহ) নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষা ৩টি (এ,বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতিদিন ৩ শিফটে; প্রতি শিফটে ১৫ হাজার করে ভর্তিচ্ছুর পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা এই তিন শিফটে অনুষ্ঠিত হবে।

এমসিকিউ পদ্ধতিতে ১ ঘণ্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন