বিজ্ঞাপন

যুক্তরাজ্যের অর্থনীতিতে রেকর্ড ধস

February 12, 2021 | 3:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালে যুক্তরাজ্যের অর্থনীতি রেকর্ড ৯.৯ শতাংশ সংকুচিত হয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান দফতরের (ওএনএস) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এই অর্থনৈতিক সংকোচন আগের সবচেয়ে বাজে অর্থবছরের চেয়েও দ্বি গুণ ক্ষতির মুখে ফেলেছে যুক্তরাজ্যকে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

নভেম্বরে যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকোচন দাঁড়িয়েছিল ২.৩ শতাংশে, ডিসেম্বরে করোনা সংক্রমণ মোকাবিলার কিছু বিধি নিষেধ তুলে নেওয়ার পর তা ১.২ শতাংশ উন্নতির দিকে ধাবিত হয়েছিল।

বিবিসি জানিয়েছে দেশটির সামগ্রিক ব্যবসাখাতের মধ্যে কেবলমাত্র হোটেল, গাড়ি এবং সেলুন ব্যবসা করোনার অভিঘাত মোকাবিলা করে ঘুরে দাঁড়াতে পেরেছে।

এর আগে ১৯৭০ সালে জোড়া অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

এ ব্যাপারে যুক্তরাজ্যের সহকারী জাতীয় পরিসংখ্যানবিদ জোনাথান অ্যাথৌ জানিয়েছেন, করোনা টেস্ট বাড়ানো এবং সংক্রমণ মোকাবিলায় বিধিনিষেধ কঠোর করার ফলাফল পাওয়া গেছে। চতুর্থ প্রান্তিকে এসে যুক্তরাজ্যের অর্থনীতি কিছুটা প্রাণ ফিরে পেয়েছে।

এই অর্থনৈতিক ধসের ব্যাপারে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক জানিয়েছেন, করোনার কারণে সারা দুনিয়ার অর্থনীতিই ধসের মুখে। যুক্তরাজ্যও তার বাইরে নয়। তবে, পরিসংখ্যান বিভাগ থেকে তথ্য পাওয়া যাচ্ছে রীতিমত শঙ্কা তৈরি করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন