বিজ্ঞাপন

ভর্তিতে প্রতারণা এড়াতে চায় ইউজিসি

February 12, 2021 | 4:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্ববিদ্যালয় ভর্তিতে কোনো শিক্ষার্থী কিংবা তার পরিবার যেন প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। তারা বলছে, এখন পর্যন্ত যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে এদের মধ্যে অনুমোদনহীন কোনো বিশ্ববিদ্যালয়ে কেউ যেন ভর্তি হয়ে প্রতারণা বা ক্ষতির সম্মুখীন না হয়।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, আমরা চাই শিক্ষার্থীরা যেন সঠিক বিশ্ববিদ্যালয়টি বাছাই করে নিতে পারে। এটি তাদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। এখান থেকেই কর্মজীবনে প্রবেশ করবে অনেকে, অনেকে নাম লেখাবে গবেষণায় কিংবা জ্ঞানের অন্যান্য শাখায়। আমরা চাই না কেউ প্রতারণার শিকার হোক।

তিনি বলেন, বিজ্ঞপ্তি দেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়ে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা সেটি দেখে এবং সেটিতে সংশ্লিষ্ট বিভাগ রয়েছে কিনা সেটা যাচাই করে ভর্তি হতে হবে। তাহলে প্রতারণা এড়ানো সম্ভব হবে।

ইউজিসির বিজ্ঞপ্তিতেও এ বিষয় বলা হয়েছে। কমিশন বলছে, ভর্তির আগে যাতে বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা বা সেগুলোতে বিভাগের অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা ওই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে প্রতারণার শিকার হলে ইউজিসি দায় নেবে না।

বিজ্ঞাপন

ভর্তির আগে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সব কিছু যাচাই-বাছাই করে ভর্তি হতে হবে। প্রয়োজনে ইউজিসিতে খোঁজ নিতে হবে। এ বিষয়ে কমিশন সব ধরনের সহযোগিতা করবে তবে ভর্তি হয়ে গেলে দায় নেবে না।

কমিশন জানায়, শিক্ষার্থীদের সচেতন করতে বিভিন্ন দৈনিকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা//টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন