বিজ্ঞাপন

আমরা পরিস্থিতি বদলাতে চেষ্টা করব: তামিম

February 12, 2021 | 7:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনটি দুঃস্বপ্নের মতোই কাটল বাংলাদেশের। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৪০৯ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে দিনের শেষ সেশনে ১০৫ রান তুলতেই টপ অর্ডারের ৪ ব্যাটসম্যান হারাতে হয়েছে। দিন শেষে ম্যাচের পরিস্থিতি যা দঁড়িয়েছে তাতে জয়ের স্বপ্ন তাদের জন্য বিলাসিতা বৈ আর কিছুই নয়। তবে দলের অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল বলছেন তৃতীয় দিনে সতীর্থরা পরিস্থিতি বদলানোর চেষ্টা করবেন।

বিজ্ঞাপন

এ যেন নিজভূমে পরবাসে বাংলাদেশ! স্বাগতিক হয়েও নিজেদের মাঠে হিমশিম খাচ্ছে। জয় দূরে থাক ড্র’ই এই মুহুর্তে তাদের কাছে হয়ে উঠেছে সবেধন নীলমনি। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের শুরুটা ফেবারিট হয়ে করলেও শেষ দিনে তা হাতছাড়া হয়ে যাওয়ার বেদনায় নীল হয়ে তবেই মাঠ ছেড়েছে মুমিনুল অ্যান্ড কোং। ঢাকা টেস্টের অবস্থা তো আরো শোচনীয়। দ্বিতীয় দিনেই পরাজয়ের পূর্বাভাস। তবে এই অবস্থা থেকে প্রাণপণে বেরিয়ে আসতে চাইছে স্বাগতিক শিবির।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে এ প্রত্যয় ব্যক্ত করেন তামিম ইকবাল।

বিজ্ঞাপন

তিনি বলেন,‘যদি চারটা উইকেট না পড়তো তাহলে আমরা ভালো অবস্থায় থাকতাম। এখান থেকে ম্যাচ জেতা কঠিন, কিন্তু আমি বলবো না যে আমি এটা বিশ্বাস করিনা। আমরা নিজেদের প্রতি বিশ্বাস রাখছি যে এখান থেকে ভালো কোন বড় পারফরম্যান্স হবে। এবং আমরা চেষ্টা করবো পরিস্থিতি বদলের।’

দৈন্য ব্যাটিংয়ের মত ঢাকা টেস্টে তামিমদের বোলিংও ছিল নিদারুণ দীনতায় ভরা। তাইজুল ইসলাম, মেহেদি মিরাজ,আবু জায়েদ রাহি ও নাঈম হাসানের এলোমেলো বোলিংয়ের সুযোগ নিয়ে দেড় দিনেই সফরকারিরা স্কোর বোর্ডে তুলেছে ৪০৯ রান। জবাবে প্রথম ইনিংসে ১০৫ রান তুলতেই হারাতে হয়েছে ৪ উইকেট। ফলোঅন এড়াতে প্রয়োজন আরও ১০৫ রান। উইন্ডিজদের এমন সংগ্রহের পেছনে তামিম অবশ্য সতীর্থ বোলারদের কোন দোষই দেখছেন না। বরং ক্যারিবিয়দের ভাল ব্যাটিংকেই তিনি বড় করে দেখছেন।

বিজ্ঞাপন

‘অবশ্যই আমরা চেয়েছিলাম, আজকে যত তাড়াতাড়ি উইকেট নিতে পারি। নিয়ে ওদেরকে যদি ৩০০'র নিচে রাখা যায়, তাহলে এটা আমাদের জন্য খুব ভালো হবে। কিন্তু সাথে এটাও বুঝতে হবে, উইকেট খুব ভালো ছিল, আমাদের স্পিনারদের একদমই সাহায্য করেনি। এছাড়া তারা বেশ ভালো ব্যাটিংও করেছে। সবকিছু আমাদের ভুলের কারণে এমন নয়, কিছু ক্রেডিট তাদেরও দিতে হবে। তারা অসাধারণ ব্যাটিং করেছে। জোসেফ (আলজারি জোসেফ ৮২) খুব ভালো খেলেছে। উইকেটরক্ষক (জশুয়া ডি সিলভা ৯২) ভালো খেলেছে। আমরা অবশ্যই কিছু না কিছু ভুল করেছি, তবে ওয়েস্ট ইন্ডিজকেও ক্রেডিট দিতে হবে।’

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন