বিজ্ঞাপন

মিরাজের দ্রুততম একশ উইকেটের রেকর্ড

February 13, 2021 | 8:22 pm

স্পোর্টস ডেস্ক

বল শেন মোসলির ব্যাট ছুয়ে স্লিপে দাঁড়ানো মোহাম্মদ মিঠুনের হাতে জমা পড়তেই লাফিয়ে উঠলেন মেহেদি হাসান মিরাজ। যেন আকাশ ছুতে চাইলেন! ওই আউটটিই যে দেশের পক্ষে দ্রুততম একশ টেস্ট উইকেট পাওয়ার রেকর্ডে মিরাজের নাম বসিয়ে দিল। বাংলাদেশের পক্ষে দ্রুততম একশ টেস্ট উইকেট নেওয়া বোলার এখন মিরাজ।

বিজ্ঞাপন

৯৮ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্ট খেলতে নেমেছিলেন। প্রথম ইনিংসে মাত্র এক উইকেট পাওয়া মিরাজ দ্বিতীয় ইনিংসের শুরুতেই আরেকটা উইকেট তুলে নিয়ে রেকর্ডে নাম লিখিয়ে নিলেন। এতোদিন রেকর্ডটি ছিল তাইজুল ইসলামের দখলে।

২৫তম টেস্ট খেলতে নেমে একশ উইকেট পেয়েছিলেন তাইজুল। বাংলাদেশের পক্ষে আর যে দুজন একশ টেস্ট উইকেট পেয়েছেন সেই সাকিব আল হাসান উইকেটের সেঞ্চুরি করতে পেরেছেন ২৮তম টেস্টে। আর মোহাম্মদ রফিক একশ টেস্ট উইকেট পেয়েছেন ৩৩ টেস্টে।

বিজ্ঞাপন

২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে অভিষেক হয়েছিল মিরাজের। অভিষেক ম্যাচে ৭ উইকেট নেওয়া তাইজুল পুরো সিরিজে ১৯ উইকেট নিয়ে ইতিহাস গড়েছিলেন। বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি টেস্ট উইকেট সাকিব আল হাসানের। ৫৭ টেস্টে তার উইকেট সংখ্যা ২১০।

তবে একটা জায়গায় মিরাজই সবার ওপরে। দেশের প্রথম ডানহাতি বোলার হিসেবে টেস্টে উইকেটের সেঞ্চুরি হলো তার। সাকিব, তাইজুল, রফিক প্রতিজনই ছিলেন বাঁহাতি।

বিজ্ঞাপন

আজ দিনের খেলা শেষে মিরাজ বলছিলেন, 'আলহামদুল্লিাহ, তারা বাঁহাতি স্পিনার হিসেবে পেয়েছে। আমি ডানহাতি অফস্পিনার হিসেবে দ্রুততম একশো উইকেট পেয়েছি। এটা আমাকে আরও ভালো করতে অনুপ্রেরণা যোগাবে। আমি চেষ্টা করবো, দেশের হয়ে আরও উইকেট নেওয়ার জন্য। যা আমার ক্যারিয়ারের জন্য অনেক ভালো হবে।'

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন