বিজ্ঞাপন

স্পিন ঘূর্ণিতে বিধ্বস্ত ক্যারিবীয়রা, টাইগারদের লক্ষ্য ২৩১

February 14, 2021 | 12:39 pm

স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টের চতুর্থ দিনের শুরু থেকেই উন্ডিজের উপর চড়াও টাইগার বোলাররা। দিনের শুরুতেই আবু জায়েদ রাহির বোলিং তোপ আর সেই সঙ্গে ঘূর্ণি ঝড় তোলেন তাইজুল ইসলাম। তবে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বেশ লড়ছিলেন বোনার ও ডা সিলভা। তবে মধ্যহ্ন বিরতির পর ফিরেই তাইজুল আর নাঈমের ঘূর্ণিতে উইন্ডিজ শেষ ৪টি উইকেট মাত্র ১৩ রানে হারালে দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ মাত্র ১১৭ রানে অলআউট হয়। আর তাতেই বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৩১ রানের।

বিজ্ঞাপন

তৃতীয় দিনের শেষটা যেভাবে টেনেছিল টাইগার বোলাররা চতুর্থ দিনের শুরুটা ঠিক সেখান থেকেই করলেন আবু জায়েদ রাহি। উইন্ডিজের দলীয় রান ৫০ ছুঁতেই রাহির বলে এলবি হয়ে ফেরেন ওয়ারিক্যান। আউট হওয়ার আগে নামের পাশে কেবল দুটি রানই যোগ করতে পেরেছিলেন তিনি। প্রথম টেস্টের ন্যায় ঢাকা টেস্টেও বোনার আর মেয়ার্সের জুটির দিকেই তাকিয়ে ছিল উইন্ডিজ। তবে এই জুটিকে বেশি বড় হতে দেননি আবু জায়েদ রাহি।

ইনিংসের ৩২তম ওভারের প্রথম বলেই মেয়ার্সকে এলবির ফাঁদে ফেলেন রাহি। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া মেয়ার্স শেষ পর্যন্ত প্যাভিলিয়নেই হেঁটেছেন মাত্র ৬ রান নামের পাশে যোগ করে।

দিনের শুরু থেকেই উইন্ডিজ ব্যাটসম্যানদের ওপর চড়াও টাইগার বোলাররা। দ্রুতই রাহীর জোড়া আঘাতের পর তাইজুলের বলে তড়িৎ গতিতে ব্ল্যাকউডকে (৯) স্ট্যাম্পিং করে ফেরান লিটন। আর তাতেই মাত্র ৭৩ রানে ৬ উইকেট হারিয়ে বসে সফরকারিরা।

বিজ্ঞাপন

মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই ভয়ংকয় হয়ে উঠতে থাকা বোনার-সিলভা জুটি ভাঙেন তাইজুল ইসলাম। স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে জশুয়া ডা সিলভা (২০) ফেরেন দলীয় ১০৪ রানের মাথায়। এটি তাইজুলের তৃতীয় শিকার।

এরপর আলজারি জোসেপকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন তাইজুল। আউট হওয়ার আগে জোসেপ মাত্র ৯ রান করতে পেরেছিলেন। মধ্যাহ্ন বিরতির পর উইন্ডিজের উপর চড়াও হয় টাইগার স্পিনাররা। তাইজুলের জোড়া শিকারের পর উইকেটের এক প্রান্ত আগলে রাখা এনক্রুমা বোনারকে (৩৮) বোল্ড করেন নাঈম। আর তাতেই ১১৬ রানে ৯ম উইকেটের পতন উইন্ডিজের।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে চারটি উইকেট নিয়েছে তাইজুল ইসলাম, তিনটি নিয়েছেন নাঈম হাসান, দুটি আবু জায়েদ রাহি ও একটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। উইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩৮ রান আসে এনক্রুমা বোনারের ব্যাট থেকে আর দ্বিতীয় সর্বোচ্চ রান করেন জশুয়া ডা সিলভা (২০)।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে অনেকটাই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তৃতীয় দিনে এসে গল্পটা পাল্টে গেল। ক্যারিবিয়ানদের চেয়ে এখন খুব বড় ব্যবধানে পিছিয়ে নেই মুমিনুল হকের দল। লিটন কুমার দাস ও মেহেদি হাসান মিরাজের দারুণ এক জুটিতে প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ২৯৬ রান তুলেছেন স্বাগতিকরা। পরে বোলিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের তিনটা উইকেটও তুলে নিয়েছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে ১১৩ রানে পিছিয়ে পড়া বাংলাদেশকে ম্যাচে ফিরতে হলে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত বোলিং করতেই হতো। স্বাগতিকরা আজ শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের শুরুটা সেভাবে করতেও পেরেছেন। দলীয় ১১ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান নাঈম হাসান। নাঈমের লেগ স্ট্যাম্পের বাইরের বলে ব্যাট চালিয়েছিলেন ব্র্যাথওয়েট। ঠিকমতো ব্যাটে-বলে করতে পারেননি। বলে চলে যায় উইকেটরক্ষক লিটন কুমার দাসের গ্লাভসে। আম্পায়ার অবশ্য প্রথমে আবদনে সাড়া দেননি। লিটন সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়ে নেন। পরে রিপ্লেতে দেখা যায় বল লিটনের গ্লাভসে জমা পড়ার আগে ব্র্যাথওয়েটের গ্লাভসে চুমু দেয়, আউট।

২২ রানের মাথায় মোসলেকে সৌম্য সরকারের ক্যাচ বানিয়ে টেস্ট ক্যারিয়ারের একশ উইকেটের মাইলফলক স্পর্শ করেন মেহেদি হাসান মিরাজ। ২৪তম টেস্ট খেলতে নেমে একশ টেস্ট উইকেট পেলেন মিরাজ, বাংলাদেশের পক্ষে যা দ্রুততমর রেকর্ড। আগের রেকর্ডটি ছিল তাইজুল ইসলামের (২৫ ম্যাচে ১০০ উইকেট)। দিনের শেষভাগে জন ক্যাম্পাবল তাইজুল ইসলামের বলে বোল্ড হলে ৪১/৩ স্কোর নিয়ে দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন