বিজ্ঞাপন

চুপিসারে সু চির বিচার শুরু

February 17, 2021 | 10:39 am

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের সেনাবাহিনীর হাতে বন্দি স্টেট কাউন্সিলর অং সান সু চি এবং দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টকে অজ্ঞাত স্থান থেকে ভিডিও ট্রায়ালের মাধ্যমে রাজধানী নেইপিডোর একটি আদালতে হাজির করা হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলে ওই বিচারকাজ এতটাই গোপনীয়তার মধ্য দিয়ে সারা হয়েছে যে সু চির আইনজীবীও আদালতে দাঁড়াতে পারেননি। খবর নিউ ইয়র্ক টাইমস, দ্য ইরাবতি।

বিজ্ঞাপন

মাত্র এক ঘণ্টার মধ্যে আদালতের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করা হয়।

এর আগে, ১ ফেব্রুয়ারি সেনাবাহিনীর অভিযানে সু চির বাসভবন থেকে অবৈধ ওয়াকিটকি উদ্ধার এবং দেশটির করোনা মহামারি মোকাবিলায় আরোপিত বিধিমালা লঙ্ঘনের আলাদা আলাদা অভিযোগে এই বিচার চলছে। অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ৯ বছর পর্যন্ত কারাবাসের শাস্তি পেতে পারেন সু চি। করোনা বিধিমালা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধেও।

এ ব্যাপারে সু চির আইনজীবী খিন মং যাও নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, তিনি সু চিকে হঠাৎ ভিডিও ট্রায়ালে হাজির হতে দেখে অবাক হয়েছেন। চুপিসারে বিচারকাজ সেরে ফেলার মতলবে জান্তা-প্রশাসন এমন কৌশল নিয়েছে বলেও ওই আইনজীবী অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সু চিকে ভিত্তিহীন অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তিনি এ সংক্রান্ত যাবতীয় প্রমাণ সংগ্রহের কাজ শেষ করেছেন। কিন্তু সু চির সঙ্গে তাকে সাক্ষাৎ করতে না দেওয়া হলে মামলা ভিন্নখাতে প্রবাহিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে সেনা অভ্যুত্থানের প্রধান কুশীলবরা এখন নিজেদেরকে স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল (এসডিএ) হিসেবে দাবি করছেন। তাদের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জো মিন তুন বেসামরিক পোশাকে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেছেন, সু চি এবং প্রেসিডেন্ট নিরাপদ স্থানে বন্দি আছেন, তারা ভালো আছেন।

পাশাপাশি মিয়ানমারের ওপর পশ্চিমা অবরোধ আরোপের সম্ভাবনা উড়িয়ে দিয়ে জো মিন তুন বলেছেন, সরকারি কর্মচারীদের বিক্ষোভের খবর ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করা হচ্ছে।

অন্যদিকে সু চিকে ভিডিও ট্রায়ালের মাধ্যমে আদালতে হাজির করার খবর ছড়িয়ে পড়ার পর মিয়ানমারের প্রধান প্রধান শহরে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ জোরদার হওয়ার খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন