বিজ্ঞাপন

প্রস্তুতিতে নেমে পড়েছেন সালমা-রুমানারা

February 17, 2021 | 3:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

আসন্ন ৯ম বাংলাদেশ গেমস ও দক্ষিণ আফ্রিকা সিরিজ সামনে রেখে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ মেয়ে ক্রিকেট দল। বুধবার (১৭ ফেব্রুয়ারি) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমিতে শুরু হওয়া ১৩ দিনের এই ক্যাম্পে অংশ নিচ্ছেন জাতীয় দল ও ইমার্জিং দলের মোট ৩২ প্রমিলা ক্রিকেটার।

বিজ্ঞাপন

ক্যাম্প চলবে ১ মার্চ পর্যন্ত। এরপর ২ মার্চ দুই দলই চলে যাবে সিলেটে। সেখানে ৫ দিনের প্রস্তুতি শেষে ৬ মার্চ থেকে শুরু করবে বাংলাদেশ গেমসের মিশন, শেষ হবে ১২ মার্চ। গেমসে মেয়ে ক্রিকেটের ইভেন্টে অংশ নিচ্ছে- বাংলাদেশ জাতীয় নারী দল, ইমার্জিং দল ও অনুর্ধ্ব-১৯ দলের প্রমিলা ক্রিকেটাররা। ওয়ানডে ফর্মেটে সিঙ্গেল পদ্ধতিতে ফাইনালসহ মোট চারটি ম্যাচ খেলবেন মেয়েরা।

ক্যাম্প সামনে রেখে গত ১৫ ফেব্রুয়ারি হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় রিপোর্ট করেছেন নারী দলের সদস্যরা। গতকাল ছিল তাদের ফিটনেস টেস্ট। আজ থেকে শুরু হয়েছে স্কিল ট্রেনিং।

মূলত ৯ম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের পর্দা উঠবে ১ এপ্রিল ও পর্দা নামবে ১০ এপিল। কিন্তু ওই সময় সফরকারি দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের বিপক্ষে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের ওয়ানডে সিরিজ থাকায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে অনুমতি নিয়ে মেয়েদের ক্রিকেট এগিয়ে আনা হয়েছে বলে জানালেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের ইনচার্জ তওহিদ মাহমুদ।

বিজ্ঞাপন

সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে তিনি একথা জানান।

মাহমুদ বলেন, ‘আমরা দুটি উদ্দে্শ্য সামনে রেখে অনুশীলন ক্যাম্পটি শুরু করেছি। প্রথমত বাংলাদেশ গেমস, দ্বিতীয়ত সাউথ আফ্রিকান মেয়েদের বিপক্ষে সিরজটি সামনে রেখে। এবং গতমাসেও আমরা যেহেতু সিলেটে একটি ক্যাম্প করেছি এটা তারই ধারাবাহিকতা। এই ক্যাম্পের জন্য ওরা রিপোর্ট করেছে ১৫ ফেব্রুয়ারি, গতকাল ওদের ফিটনেস টেস্ট হয়েছে। আজকে থেকে স্কিল ট্রেনিং শুরু হয়েছে। এখানে ক্যাম্প করছে জাতীয় দল, ইমার্জিং দলের মেয়েরা। অনু-১৯ দলের মেয়েরা এই মুহুর্তে সিলেটে ক্যাম্প করছে। মিরপুরে এখানে মোট ৩২ জন ক্রিকেটার আছে। বাংলাদেশ গেমসে জাতীয় দল, ইমার্জিং দল ও অনু-১৯ দলের মেয়েদের নিয়ে দল করছি। এই ক্যাম্প চলবে ১লা মার্চ পর্যন্ত। ২ মার্চ চলে যাবে সিলেটে। ওখানে ৬ মার্চ বাংলাদেশ গেমস শুরু। ওয়ানডে ফর্মেটে সিঙ্গেল লিগ পদ্ধতিতে ফাইনালসহ মোট ৪ টি ম্যাট খেলবে।’

‘আপনারা জানেন যে, এপিলে দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দলের বিপক্ষে আমাদের খেলা আছে। সেসময় আমাদের মেয়েদের বাংলাদেশ গেমসে অংশ নেয়া সম্ভব হবে না। বিষয়টি আমরা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশেনের সঙ্গে আলোচনা সাপেক্ষে তাদের অনুমতি নিয়ে মেয়েদের ক্রিকেট এগিয়ে এনেছি। গেমসের অংশ হিসেবে ৬-১২ মার্চ মেয়েদের ক্রিকেট সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই গড়াবে। এরপর ওখানেই শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা সিরিজ।’ যোগ করেন নারী ক্রিকেটের ইনচার্জ তওহিদ মাহমুদ।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বাংলাদেশ নারী ক্রিকেট দলের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের ওয়ানডে খেলতে ২৮ মার্চ বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকার ইমার্জিং নারী ক্রিকেট দল। ৪ এপ্রিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে নামবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারি প্রোটিয়া নারী ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচটি ৬ এপ্রিল, তৃতীয়টি ৮ এপ্রিল ও চতুর্থটি ১১ এপ্রিল। ১২ এপ্রিল তৃতীয় দফায় কোভিড টেস্ট শেষে ১৩ এপ্রিল সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি গড়াবে।

প্রতিটি ম্যাচই সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে বিকেল সাড়ে ৪টায়।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন