বিজ্ঞাপন

আইপিএল নিলাম: মরিচের ঝাঁজ, শচীন পুত্র মুম্বাইয়ে

February 18, 2021 | 11:46 pm

স্পোর্টস ডেস্ক

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগগুলোর মধ্যে আইপিএলকে সবচেয়ে জাকজমক মনে করা হয়। আলোচিত এই টুর্নামেন্টটার নিলাম অনুষ্ঠিত হয়ে গেল আজ। প্রতিবারের মতো এবারের নিলামেও বেশ কিছু চমক দেখা গেছে। ব্যাটসম্যানদের নিয়ে খুব একটা লড়াই দেখা গেল না নিলামের টেবিলে। তবে পেস বোলার এবং অলরাউন্ডারদের জন্য লেগে যায় কাড়াকাড়ি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ভারতের চেন্নাইয়ে অনুষ্ঠিত হয়ে গেলো এবারের আইপিএল নিলাম। নিলামে সবচেয়ে বড় চমকটা দেখিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিচ। সেই ২০১৯ সালের জুলাইয়ের পর থেকে জাতীয় দলের বাইরে থাকা মরিচের ভিত্তিমূল্য ছিল মাত্র ৭৫ লাখ রুপি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরু, মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালসের টানাটানিতে সেই মরিচেরই দাম ওঠে ১৬ কোটি ২৫ লাখ রুপি! এই দামে মরিচকে কিনেছে রাজস্থান।

আইপিএল ইতিহাসে কোনো বিদেশি ক্রিকেটারের সর্বোচ্চ দামে বিক্রি হওয়ার রেকর্ড এটা। আগের আসরে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্সকে ১৫ কোটিতে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। মরিচ এখন পর্যন্ত আইপিএলে ৭০ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৮০টি। ওভারপ্রতি রান দিয়েছেন ৭.৮০ করে।

মরিচের মতো অপ্রত্যাশিত দাম পেয়েছেন আরও কয়েকজন। গত কয়েক মৌসুম ধরেই অফ ফর্মে থাকা গ্লেন ম্যাক্সওয়েলকে ১৪ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। একই দল নিউজিল্যান্ডের দীর্ঘদেহী পেসার কাইল জেমিসনকে ১৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে। অস্ট্রেলিয়ার জেই রিচার্ডসনকে ১৪ কোটিতে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব।

বিজ্ঞাপন

কৃষ্ণাপ্পা গৌতমের ভিত্তিমূল্য ছিল মাত্র ২০ লাখ রুপি। তাকেই ৯ কোটি ২৫ লাখ রুপিতে কিনেছে চেন্নাই সুপার কিংস। একই দল রেলে মেরিডিথকে দলে ভিড়িয়েছে ৮ কোটি রুপিতে, যার ভিত্তিমূল্য ছিল মাত্র ৪০ লাখ রুপি।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দল পেয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিব আল হাসানকে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। আর ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে মোস্তাফিজুর রহমানকে কিনেছে রাজস্থান রয়্যালস। নিলামে নাম থাকা মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম ও সাইফউদ্দিন দল পাননি।

এদিকে, শচীন টেন্ডুলকারের ছেলে অর্জন টেন্ডুলকার দল পেয়েছেন। ২১ বছর বয়সী অর্জুনের ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি। ওই দামেই তাকে দলে ভিড়িয়েছে মুম্বাই, যে দলটিতে দীর্ঘদিন খেলেছিলেন শচীন। মুম্বাইয়ের হয়ে শিরোপাও জিতেছেন ভারতীয় কিংবদন্তি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন