রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

৬ বছর বয়সী ইউটিউবারের আয় ১১ মিলিয়ন ডলার

ডিসেম্বর ১১, ২০১৭ | ৮:১৮ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সদ্য স্কুলের গন্ডিতে পা রাখা ৬ বছর বয়সী রায়ান ইউটিউব থেকে এ বছর ১১ মিলিয়ন মার্কিন ডলার আয় করে বাঘা বাঘা সব ইউটিউবারদের তাক তাগিয়ে দিয়েছে।

ইউটিউবে ‘রায়ান টয়েসরিভিউ’ লিখে সার্চ দিলেই দেখা যাবে তার অসংখ্য ইউটিউব ভিডিও। ৬ বছর বয়সী রায়ান খেলছে নানা খেলনা নিয়ে, কোথাও গাড়ি চালাচ্ছে, কোথাও সাইকেল চালাচ্ছে আবার কোথাও ওয়াটার স্লাইডিং করছে।

বিজ্ঞাপন

রায়ান প্রতিদিন যে খেলনাগুলো ব্যবহার করে তার একটা ভিডিও আপলোড করে ইউটিউবে। এ থেকে বিশাল অংকের আয়ের পাশাপাশি রীতিমতো তারকায় পরিণত হয়েছে সে।

এ বছর ফর্বেস ম্যাগাজিনের সবচেয়ে বেশি আয় করা ইউটিউবারদের তালিকায় মোট ৮ বার নাম উঠে এসেছে রায়ানের। ম্যাগাজিনটি সর্ব্বোচ আয়কারী ইউটিউবারদের তালিকায় প্রকাশ করার পাশাপাশি জানিয়েছে, রায়ানের পারিবারিক উইটিউব চ্যানেল থেকে এ বছর আনুমানিক ১১ মিলিয়ন মার্কিন ডলার আয় করা হয়েছে।

রায়ানের বাবা এক সাক্ষাতকারে বলেন, রায়ানের বয়স যখন ৪ তখন সে ইউটিউবে বাচ্চাদের নানা রকম খেলনার ভিডিও দেখে বাবাকে জিজ্ঞেস করে, অন্য বাচ্চাদের মতো সেও কেন তার খেলনাগুলো ভিডিও করে ইউটিবে দিচ্চে না? এর কিছুদিন পর ২০১৫ সালের মার্চ থেকে রায়ান তার বাবার সহায়তায় ইউটিউবে তার ভিডিওগুলো আপলোড করতে শুরু করে।

সে বছর জুলাই মাসে তার ‘জায়ান্ট এগ সারপ্রাইজ’ নামের একটা ভিডিও ব্যাপক ভাইরাল হলে বিশ্বব্যাপী আলোচনায় আসে রায়ান।

সম্প্রতি চ্যানেলটি শিশুদের বিভিন্ন খেলনা ব্যবহারের পাশাপাশি শিশুদের খাদ্যপণ্যের প্রতি উৎসাহ ব্যাঞ্জক ভিডিও দেখানো হচ্ছে। যেগুলো মূলত তার বাবা-মা ক্যামেরার পিছন থেকে নির্দেশনা দিয়ে থাকে।

ভার্জ ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, রায়ানের ইউটিউব চ্যানেলের এখন ১০ মিলিয়ন গ্রাহক রয়েছে।

সারাবাংলা/এমআই

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন