বিজ্ঞাপন

আমার বর্ণমালা

February 21, 2021 | 11:44 am

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ওহাব মাষ্টার মুক্তিযোদ্ধার সন্তান। ১৯৭১ সালে রাজাকাররা রাতের আঁধারে অতর্কিতভাবে তাদের বাড়িতে আগুন দিলে সেই রাতে ছোট্ট ওহাবের হাতে বর্ণমালার বই তুলে দিয়ে কান্না করে বাবা বলেছিলো ‘বাবা তুই আমার বর্ণমালাকে বাঁচা’। বর্ণমালার বই হাতে ওহাব দৌড়ে বের হতে পারলেও তার বাবা মা তার চোখের সামনে আগুনে পুড়ে মারা যায়। তারপর থেকে ওহাব তার বাবার দেয়া আমার বর্ণমালাকে নতুন প্রজন্মের কাছে পৌঁছানোর গুরুদায়িত্ব নেয়।

বিজ্ঞাপন

কিন্তু সমস্যা হলো অন্য জায়গায়। ওহাব যে স্কুলের শিক্ষক তার হেড মাষ্টার শিক্ষা অফিসারের যোগসাজশে বাংলা মিডিয়াম ভেঙে ইংলিশ মিডিয়াম করার পায়তারা করছেন। তাদের পরিকল্পনায় পথের কাঁটা হয়ে ওঠেন বাংলার শিক্ষক ওহাব মাষ্টার। তাই রাতের আঁধারে হেডমাস্টার ভাড়াটিয়া খুনি দিয়ে ওহাব মাষ্টারকে খুন করায়।

২১ শে ফেব্রয়ারি সকালবেলা বর্ণ আপার নেতৃত্বে পথশিশু শিশু কিশোর-কিশোরীরা প্রভাত ফেরীতে ফুল হাতে এগিয়ে আসার পর শহীদ মিনারের সামনে লোকজনের জটলা ঠেলে এগিয়ে এসে দেখে সেখানে তাদের ওহাব মাষ্টারের লাশ পড়ে আছে।

বিজ্ঞাপন

এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘আমার বর্ণমালা’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌসুমী হামিদ, কায়েস চৌধুরীসহ আরো অনেকে।

‘আমার বর্ণমালা’ প্রচারিত হবে আজ (২১ ফেব্রয়ারি) রাত ৮ টায় মাছরাঙা টেলিভিশনে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন