বিজ্ঞাপন

১৮তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জোকোভিচ

February 21, 2021 | 5:06 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ান ওপেনের শুরুটা দুর্দান্ত করেন নোভাক জোকোভিচ। লক্ষ্য ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ড স্ল্যামজয়। ফাইনালে তার সামনে দুর্দান্ত ফর্মে থাকা তরুণ দানিল মেদভেদেভ। মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে তরুণ এই তারকাকে পাত্তায় দিলেন না জোকোভিচ। ৭-৫, ৬-২ এবং ৬-২ সেটে অস্ট্রেলিয়ান ওপেনের ৯ম শিরোপা জয় করে নিলেন জোকোভিচ। আর এই নিয়ে টানা তিন বছর অস্ট্রেলিয়ান ওপেন জয় করলেন জোকোভিচ।

বিজ্ঞাপন

৩৩ বছর বয়সী জোকোভিচের এটি ৯ম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা। আর সবমিলিয়ে ১৮তম গ্র্যান্ড স্ল্যাম। তার সামনে ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতে আছেন কেবল দুই কিংবদন্তি রাফায়েল নাদাল ও রজার ফেদেরার।

এটি মেদভেদেভের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল ছিল। এর আগে ২০১৯ সালে ইউএস ওপেনের ফাইনালে রাফায়েল নাদালের কাছে হেরেছিলেন এই তরুণ খেলোয়াড়।

বিজ্ঞাপন

মেলবোর্নের ফাইনালে উঠে আসার পথে মেদভেদেভ টানা ২০টি ম্যাচ জিতেছেন। তবে গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে জোকোভিচের দুর্দান্ত পারফরম্যান্সের সামনে দাঁড়াতেই পারলেন না এই তরুণ।

ম্যাচের শুরু থেকেই মেদভেদেভের ওপর চড়াও জোকোভিচ। ফাইনালের চাপের সঙ্গে সঙ্গে জোকোভিচের দুর্দান্ত পারফরম্যান্সের সামনেও দাড়াতে পারেননি এই তরুণ। শেষ পর্যন্ত প্রথম তিন সেটেই বাজিমাত করে ফেলেন জোকোভিচ।

বিজ্ঞাপন

এই নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখলেন। এর আগে ৮বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে আটবারই শিরোপা জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। এর আগে ২০০৮ সালে প্রথমবার মতো অস্ট্রেলিয়ান ওপেন জেতেন জোকোভিচ। এরপর ২০১১, ২০১২ এবং ২০১৩ সালে টানা তিনবার অস্ট্রেলিয়ান ওপেন জেতেন এই সার্বিয়ান। এরপর ২০১৫ ও ২০১৬ তে আবারও জেতেন। এরপর দুই বছর না পারলেও ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত দ্বিতীয় বারের মতো টানা তিন বছর জয় করেন অস্ট্রেলিয়ান ওপেন।

এছাড়াও ক্যারিয়ারে একবার ফ্রেঞ্চ ওপেন, তিনবার ইউএস ওপেন এবং পাঁচবার উইম্বলডন জিতেছেন সার্বিয়ান এই মহাতারকা।

বিজ্ঞাপন

ইনজুরির কারণে অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করেননি রজার ফেদেরার। আর কোয়ার্টার ফাইনালে সিতসিপাসের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল রাফায়েল নাদালকে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন