বিজ্ঞাপন

পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা

February 22, 2021 | 5:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মানবপাচারের দায়ে কুয়েতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা করেছে জাতীয় সংসদ সচিবালয়।

বিজ্ঞাপন

সোমবার (২২ ফেব্রুয়ারি) সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সই করা এক বিজ্ঞপ্তির মাধ্যমে পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় লেজিসলেটিভ সাপোর্ট উইং (আইন শাখা-২) থেকে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কুয়েতের ফৌজদারি আদালত কর্তৃক গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দন্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ হতে নির্বাচিত সংসদ-সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ-সদস্য থাকার যোগ্য নন। সে কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ হতে তার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধির ১৭৮ (৪) বিধি অনুযায়ী ২৭৫ লক্ষ্মীপুর-২ হতে নির্বাচিত সংসদ-সদস্যের আসন শূন্য সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হলো।

বিজ্ঞাপন

এর আগে গত ২৮ জানুয়ারি মানবপাচারের মামলায় লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ড দেন কুয়েতের একটি ফৌজদারি আদালত।

এদিকে ২০২০ সালের ১১ নভেম্বর ২ কোটি ৩১ লাখ টাকার অবৈধ সম্পদ আর ১৪৮ কোটি টাকার অর্থপাচারের অভিযোগে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল, তার স্ত্রী, মেয়ে ও শ্যালিকার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

এছাড়া একই বছরের ১৮ আগস্ট একটি রিটের শুনানি নিয়ে পাপুলের সংসদ সদস্যপদ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। হলফনামায় মিথ্যা তথ্য ও জাল সার্টিফিকেট দাখিলের অভিযোগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-২ আসনে পাপুলে প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আবুল ফয়েজ ভুইয়া ১৬ আগস্ট হাইকার্টে এই রিট দায়ের করেন।

সারাবাংলা/এএইচএইচ/জিএস/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন