বিজ্ঞাপন

কেউই অপরিহার্য নয়: বিসিবি সভাপতি

February 22, 2021 | 6:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশ ক্রিকেটের জন্য কোন প্লেয়ারই অপহার্য নন। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম কিংবা মাহমুদউল্লাহ রিয়াদ; যেই হোন না কেনো এদেশের ক্রিকেটের স্বার্থ পরিপন্থি কোন কর্মকান্ড কিংবা কোন সিদ্ধান্ত গ্রহন করলে তা চেয়ে চেয়ে দেখবে না টাইগার ক্রিকেট প্রশাসন। প্রয়োজনে তাদের বাদ দিয়েই ক্রিকেটের সকল কর্মকান্ড পরিচালনা করবে লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

বিজ্ঞাপন

কথাগুলো প্রাসঙ্গিক বলেই এভাবে বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। সম্প্রতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ডাক পেয়েছেন সাকিব। আইপিএল মাঠে গড়াবে চলতি বছরের এপ্রিলে। ঠিক তখনই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে টিম বাংলাদেশ। বিস্ময়করভাবে নিজ দেশের খেলা রেখে আইপিএলকেই বেছে নিয়েছেন সাকিব। এবং ইতোমধ্যে এই মর্মে বিসিবি বরারবর আবেদন করেছেন এবং অনুমতিও পেয়ে গেছেন। তবে বিষয়টি ভাল চোখে দেখেনি বিসিবি বস নাজমুল হাসান পাপন। সাকিবের এমন দায়িত্বহীন আচরণ তাকে ব্যথিতও করেছে। আবার তিনি এও স্পষ্ট করেই বলেছেন, শুধু সাকিব আল হাসানই নন যে কোন ক্রিকেটার দেশের খেলা উপেক্ষা করে ফ্র্যাঞ্জাইজির ক্রিকেট খেলতে চাইলে তাকে আটবে না বিসিবি।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিসিবিতে সভাশেষ তিনি সাংবাদিকদের একথা জানান।

বিসিবি সভাপতি বলেন, ‘এটা একেবারে অস্বীকার করার পথ নেই। এর আগেও যে হয়নি তা না। এখন আমাদের মন খুবই পরিস্কার। আমরা কাউকে জোর করে খেলাবো না। যে খেলতে চায় না, খেলবে না। এবং কেউই অপরিহার্য নয়। আমরা চাই সকলে খেলুক, কিন্তু কারো জাতীয় দল ছেড়ে অন্য কোথায় খেলতে যদি ভালো লাগে তাহলে নিশ্চিন্তে যেতে পারে। এই বার্তাটা সবার জন্য। কেবল সাকিব আল হাসানের জন্য না।’

বিজ্ঞাপন

তবে একটি বিষয়ে সুস্পষ্ট ইঙ্গিত দিয়ে রেখেছেন পাপন। সেটা হল, এখন থেকে জাতীয় চুক্তি নবায়নের আগেই ক্রিকেটারদের কাছে জানতে চাওয়া হবে কে কোন কোন ফর্মেটে খেলতে আগ্রহী। এবং চুক্তিতে এও উল্লেখ থাকবে কারা কারা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে আগ্রহী। এবং কেউ সেখানে কেলতে আগ্রহী হলে নুন্যতম এক বছর আগে অভিভাবক সংস্থা বিসিবিকে জানাতে হবে। কারোরই চুক্তির বাইরে যাওয়ার সুযোগ থাকবে না।

‘আমরা ওদের সঙ্গে একটা চুক্তিতে যাব এখন। চুক্তি তৈরি হবে নতুন করে। আমাদের চুক্তি শেষ হয়েছে, এখনো পর্যন্ত নতুন চুক্তি হয়নি। এখন চুক্তিতে নতুন কিছু জিনিস যুক্ত হবে। কে কোন ফরম্যাটে খেলতে চায়, বলতে হবে। ওই সময় তারা কি জাতীয় দলে খেলবে না অন্যখানে সেটাও
আগে জানাতে হবে। এই চুক্তিতে যে সই করবে তাকে তো আমরা যেতে দিব না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন