বিজ্ঞাপন

প্যাংগং লেক থেকে চীন-ভারতের সেনা প্রত্যাহার সম্পন্ন

February 22, 2021 | 11:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে ভারত ও চীন তাদের সব সেনা সরিয়ে নিয়েছে বলে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে। শনিবার (২০ ফেব্রুয়ারি) প্যাংগং থেকে উভয় দেশের সৈন্য প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ২০২০ সালের জুনে ওই এলাকায় দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘাতে অন্তত ২৪ সেনার প্রাণ গিয়েছিল।

সাম্প্রতিক সময়ে উভয় দেশ সীমান্তের নিজ নিজ অংশে উত্তেজনা কমাতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

১১ ফেব্রুয়ারি বেইজিং এবং দিল্লি প্যাংগং থেকে সব সৈন্য প্রত্যাহারে একমত হয়। সৈন্য প্রত্যাহার কার্যক্রম পর্যালোচনা করতে শনিবার দুই দেশের শীর্ষ কমান্ডাররা একত্রিতও হয়েছিলেন।

এদিকে রোববার (২১ ফেব্রুয়ারি) প্রকাশিত ওই যৌথ বিবৃতিতে জানানো হওয়, প্যাংগং লেক এলাকা থেকে সম্মুখসারির সেনাদের প্রত্যাহার নির্বিঘ্নে সম্পন্ন হওয়াকে স্বাগত জানিয়েছে উভয় পক্ষ। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) পশ্চিম অংশসহ বিরোধপূর্ণ অন্যান্য বিষয় মীমাংসার ক্ষেত্রেও এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই লাদাখের বিরোধপূর্ণ প্যাংগং থেকে সৈন্য সরাতে দুই দেশের কমান্ডারদের ৯ দফা বৈঠক করতে হয়েছে। রোববারের বিবৃতিতে দুই দেশের মধ্যে থাকা সীমান্তের অন্যান্য অংশে বিরোধের কথা স্বীকার করে এজন্য ধারাবাহিক যোগাযোগ ও বৈঠকের ওপর জোর দেওয়া হয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন