বিজ্ঞাপন

করোনা: যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিনে সংক্রমণ কমেছে ৭০%

February 23, 2021 | 1:21 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ৭০ শতাংশ পর্যন্ত কমে গেছে। আর ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া বয়স্ক ব্যক্তিদের মধ্যে সংক্রমণ, হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুর হার কমেছে ৭৫ শতাংশ পর্যন্ত। সোমবার (২২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

পিএইচই'র পক্ষ থেকে পৃথক দুটি গবেষণায় এ ফলাফল উঠে এসেছে। গবেষণার একটিতে স্বাস্থ্যসেবা কর্মীরা এবং অপরটিতে ৮০ বা তার চেয়ে বেশি বয়সীরা অংশ নিয়েছিলেন।

পিএইচই'র স্ট্রাটেজিক রেসপন্স বিভাগের পরিচালক সুসান হপকিন্স এ ব্যাপারে রয়টার্সকে জানিয়েছেন, ভ্যাকসিন প্রয়োগের পর থেকে উপসর্গসহ এবং উপসর্গহীন যে কোনো ধরনের সংক্রমণ বহুলাংশে কমে গেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পিএইচই'র ইমিউনাইজেশন বিভাগের প্রধান ম্যারি রামসে বলেছেন, গবেষণার ফলাফল থেকে দেখা যাচ্ছে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন প্রয়োগ শুরু করার পর থেকে করোনা সংক্রমণ, হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগী এবং করোনায় মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে।

তিনি বলেন, অবশ্যই এ অর্জন প্রশংসার দাবি রাখে।

বিজ্ঞাপন

এদিকে স্কটল্যান্ডে পরিচালিত ভ্যাকসিন বিষয়ক অপর এক গবেষণা থেকে দেখা যাচ্ছে, যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরনের বিরুদ্ধেও ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণ হয়েছে।

এছাড়াও, ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হওয়ার পর থেকে স্কটল্যান্ডে করোনায় আক্রান্ত হয়য়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা এবং করোনায় মৃত্যু অনেকাংশেই কমে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন