বিজ্ঞাপন

ভারতীয় চলচ্চিত্রে সত্যজিৎ রায়ের নামে জাতীয় পুরস্কার

February 23, 2021 | 1:14 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

ভারতীয় চলচ্চিত্রে সেরা সম্মান হিসেবে কিংবদন্তি বিশ্ববন্দিত বাঙালি চিত্রপরিচালক সত‌্যজিৎ রায়ের নামেও জাতীয় ক্ষেত্রে বার্ষিক পুরস্কার চালু করছে ভারতের কেন্দ্রীয় সরকার। দাদাসাহেব ফালকে-র মতোই এই ‘সত্যজিৎ রায় পুরস্কার’ দেয়া হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ‌্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাওড়েকর। সোমবার (২২ ফেব্রুয়ারি) কলকাতায় ন‌্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের অনুষ্ঠানের পর কলাকুশলীদের সঙ্গে বৈঠকে এমন ঘোষণা করলেন তিনি।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যম সুত্রের খবর, সোমবার এনএফডিসি’র অনুষ্ঠানে গোটা টলিউডকেই আমন্ত্রণ জানানো হয়েছিল। শহরের এক পাঁচতারা হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানে সন্ধে থেকেই দেখা যায় রীতিমতো চাঁদের হাট। ছিলেন অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ‌্যায়, পরিচালক গৌতম ঘোষ, সঙ্গীতশিল্পী রাশিদ খান, সুরকার ইন্দ্রদীপ দাশগুপ্ত, অনিন্দ্য চট্টোপাধ্যায়, অভিনেতা মমতা শংকর, ঋতুপর্ণা সেনগুপ্ত, আবির চট্টোপাধ্যায়, পাওলি দাম, তনুশ্রী চক্রবর্তী, চূর্ণী গঙ্গোপাধ্যায়, প্রযোজক মহেন্দ্র সোনি, নিসপাল সিং রানে, পরিচালক অনীক দত্ত, অরিন্দম শীল, শিবপ্রসাদ মুখোপাধ‌্যায়, নন্দিতা রায়ের মতো তারকারা। এছাড়াও যে সমস্ত তারকা ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন, তাদের অনেককেই দেখা যায়।

এদিকে, ভারতে আগামি ভোটের আগে এমন সিদ্ধান্ত ঘোষণা বাঙালি আবেগকে উসকে দিতেই কি না তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এনএফডিসির অনুষ্ঠানে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে দেখা গিয়েছে টলিপাড়ার প্রথম সারির শিল্পী-কলাকুশলীদের। ভোট-আবহে তৈরি হল রাজনীতির জল্পনাও। তবে বাবুল সুপ্রিয় দাবি করেছেন, ‘এতে রাজনীতির যোগ নেই। এটা সরকারি অনুষ্ঠান। আগামী দিনে বাংলা চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে কী কী প্রয়োজন, সে সব নিয়েই আলোচনা।’

বিজ্ঞাপন

ভারতের কেন্দ্রীয় সরকারের এমন ঘোষনায় আনন্দিত সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায়। তার কথায়, সত্যজিৎ রায়ের ১০০তম জন্ম জয়ন্তীর বছরেই এই পুরস্কার ঘোষণা করা হয়েছে, এটাই একেবারে উপযুক্ত সময়। কেন্দ্রের এমন উদ্যোগে তিনি যে বেজায় খুশি, সেকথাও জানিয়েছেন।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন