বিজ্ঞাপন

অবৈধ স্থাপনা উচ্ছেদে ফের অভিযান শুরু ৩১ মার্চ

February 23, 2021 | 5:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নদ-নদীর তীর থেকে শুরু করে খাল-জলাশয় ভরাট করে নির্মিত ৪৫ হাজার ৯৫টি অবৈধ স্থাপনার তালিকা নিয়ে উচ্ছেদ কার্যক্রম শুরু করেছিল পানিসম্পদ মন্ত্রণালয়। এই কার্যক্রম ফের শুরু হতে যাচ্ছে। সেজন্য দেশের সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এ দিকনির্দেশনা দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। নির্দেশনা অনুযায়ী এই উচ্ছেদ অভিযান আগামী ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে।

সভায় জানানো হয়, নদী-জলাশয়-খালের তীরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদে এর আগের অভিযানে ৫২ দশমিক ৭৮ শতাংশ অগ্রগতি হয়েছে। বাকি ২১ হাজার ২৯৩টি স্থাপনা দখলমুক্ত করতে ফের উচ্ছেদ অভিযান চালানো হবে।

বিজ্ঞাপন

পানিসম্পদ সচিব বলেন, একাধিক পর্যায়ে ২৩ হাজার ৮০২টি অবৈধ স্থাপনা আমরা উচ্ছেদ করেছি, যা বড় ধরনের সাফল্য। উদ্ধার করা জায়গা পুনর্দখল রোধে খনন বা বৃক্ষরোপণের মতো পদক্ষেপগুলো বিবেচনা করা হবে। উচ্ছেদের কারণে মামলা হলে তা আইনিভাবে মোকাবিলার প্রস্তুতি নিতে হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন— পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) রোকন উদ দৌলা, অতিরিক্ত সচিব (প্রশাসন) আলম আরা বেগম, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক ফজলুর রশিদ, ‘৬৪ জেলার ছোট নদী-খাল পুনঃখনন’ প্রকল্প পরিচালক মো. আসাফুদ্দৌলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

তুরাগ তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন