বিজ্ঞাপন

ঘানা থেকে কোভ্যাক্সের যাত্রা শুরু

February 24, 2021 | 9:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোর জন্য করোনার ভ্যাকসিন নিশ্চিতকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইও) উদ্যোগ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স) থেকে প্রথম ভ্যাকসিন পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ডব্লিউএইচও এবং জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিশিল্ড ভ্যাকসিনের ছয় লাখ ডোজ নিয়ে বুধবার ঘানার রাজধানী আক্রায় পৌঁছেছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, কোভ্যাক্স উদ্যোগের যৌথ নেতৃত্বে ডব্লিউএইচও ছাড়াও রয়েছে স্বল্পমূল্য ভ্যাকসিন বিতরণের বৈশ্বিক উদ্যোগ গ্যাভি, সংক্রামক রোগের ভ্যাকসিন তৈরির আন্তর্জাতিক সহযোগী সংস্থা –সিইপিআই।

বিবৃতিতে বলা হয়, ঘানায় করোনা ভ্যাকসিন পৌঁছানোর বিষয়টি মহামারির শেষ দেখার জন্যগুরুত্বপূর্ণ। তাই এই দিনটি ইতিহাসে স্মরণীয় হয়য়ে থাকবে।

বিজ্ঞাপন

প্রায় এক বছর আগে, কোভিড-১৯ কে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। করোনা মোকাবিলায় বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগ ঘোষণার প্রায় আট মাস পর প্রথম কোনো দেশে ভ্যাকসিন সরবরাহ করা হলো।

এ ব্যাপারে বার্তা সংস্থা এএফপি জানায়, কোভ্যাক্স উদ্যোগ থেকে চলতি বছরের শেষ নাগাদ ঘানার প্রায় ২৪ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়ার কথা রয়েছে। তার মধ্যে,কেবল ছয় লাখ ডোজ দেশটিতে পৌঁছেছে। বাকি ভ্যাকসিন পর্যায়ক্রমে পাঠানো হবে বলে জানিয়েছে কোভ্যাক্স।

ঘানার কর্মকর্তারা জানিয়েছেন, ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে সম্মুখসারির স্বাস্থ্যকর্মী ও অন্যান্য ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

বিজ্ঞাপন

ঘানার সরকারি তথ্যমতে, দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৮১ হাজার মানুষের মধ্যে করোনা সক্রমণ শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৫৮২ জন। তবে দেশটিতে করোনায় সংক্রমিত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে অনুসন্ধানী সাংবাদিকরা মনে করছেন।

সারাবাংলা/এসবি/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন