বিজ্ঞাপন

গণমাধ্যমে ‘অশুভ শক্তির চাপ’ নিয়ে বিএফইউজে’র উদ্বেগ

February 24, 2021 | 7:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গণমাধ্যমের স্বাধীনতায় অশুভ শক্তির চাপ, সাংবাদিকদের শারিরীক নির্যাতন, হত্যার হুমকি ও নিহতের ঘটনায় উদ্বেগ জানিয়েছে বিএফইউজে, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন। তারা বলছেন, এ ধরনের চাপ দেশে গণতন্ত্রের অভিযাত্রা সুসংহত করার প্রচেষ্টাকেও বাধাগ্রস্ত করবে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ এ উদ্বেগ জানান।

বিবৃতিতে বিএফইউজে নেতারা পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কয়েক ডজন উকিল নোটিশ পাঠিয়ে ‘অনৈতিক চাপ’ প্রয়োগের নিন্দা জানান। তারা বলেন, অশুভ শক্তির এই চাপ শুধুমাত্র দেশে মুক্তগণমাধ্যম প্রতিষ্ঠায় সরকারের আন্তরিকতাকেই প্রশ্নবিদ্ধ করবে না, গণতন্ত্র সুসংহত করার সরকারের প্রচেষ্টাকেও বাধাগ্রস্ত করবে।

গত ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য প্রভাবশালী ব্যক্তিদের চাপের বিষয়গুলো সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী। তিনি জানান, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মতো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম থেকে পুরনো সেই প্রতিবেদনগুলো মুছে ফেলার জন্য অনেকে চাপ প্রয়োগ করছেন।

বিজ্ঞাপন

এসব সংবাদ মুছে ফেরার জন্য যারা চাপ দিয়েছেন, তাদের চিহ্নিত করে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ।

বিবৃতিতে নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে বাংলাদেশ সমাচারের প্রতিনিধি বোরহান উদ্দিন মুজাক্কিরের (২৫) নিহত হওয়ার ঘটনাটি তদন্ত ও অপরাধীদের শাস্তি দাবি করেন বিএফইউজে’র শীর্ষ দুই নেতা।

এছাড়া সুনামগঞ্জের তাহিরপুরে নদীর তীর কেটে অবৈধভাবে বালু উত্তোলনের ছবি তুলতে গিয়ে স্থানীয় সাংবাদিক কামাল হোসেনকে শারিরীকভাবে নির্যাতন করায় তীব্র নিন্দা জানানো হয় বিবৃতিতে। এ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেন বিএফইউজে নেতারা।

বিজ্ঞাপন

বিবৃতিতে বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম ও স্টাফ রিপোর্টার কাজী ফরিদকে কাফনের কাপড় পাঠিয়ে প্রাণনাশের হুমকি দেওয়ার প্রায় একমাস পেরিয়ে গেলেও এখনো কেউ গ্রেফতার না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন