বিজ্ঞাপন

গুগল-ফেসবুকের জন্য অস্ট্রেলিয়ায় নতুন আইন

February 25, 2021 | 3:24 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

নিউজ কন্টেন্ট প্রকাশের বিনিময়ে স্থানীয় সংবাদ মাধ্যমগুলোকে অর্থ দেওয়ার বিধান রেখে গুগল-ফেসবুকের জন্য আইন পাস করেছে অস্ট্রেলিয়া। খবর এএফপি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার পার্লামেন্ট আইনটি পাস হয়। নতুন এই আইনের কারণে গুগল-ফেসবুক তাদের প্ল্যাটফর্মে অস্ট্রেলিয়ার স্থানীয় নিউজ কন্টেন্ট প্রকাশের জন্য সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমকে অর্থ দিতে বাধ্য থাকবে।

এই আইন পাসের ঘটনাকে গুগল-ফেসবুকের বিরুদ্ধে ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ, এমন আইন বিশ্বে এই প্রথম। এখন অন্যান্য দেশও একই পথে হাঁটতে পারবে। এরই মধ্যে কানাডাও জানিয়েছে, অস্ট্রেলিয়ার মতো পদক্ষেপ তারাও নেবে।

প্রথমে আইনটির তীব্র বিরোধিতা করেছিল গুগল এবং ফেসবুক। এমনকি এই আইনকে কেন্দ্র করে সরকারের সঙ্গে বিরোধের জেরে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ায় সব নিউজ কন্টেন্ট প্রকাশ বন্ধ করে দেয় ফেসবুক। পরে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে তাদের সমঝোতা হয়। সমঝোতার পরিপ্রেক্ষিতে ফেসবুক মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ফের তারা নিউজ কন্টেন্ট প্রকাশের সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

মূলত সমঝোতার আলোকে আইনে সংশোধনী এনে তা বুধবার (২৪ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার প্রতিনিধি পরিষদে পাস করা হয়। তার আগের সপ্তাহে সিনেটে আইনটি পাস হয়।

অস্ট্রেলিয়া সরকার বলছে, নিউজ মিডিয়া অ্যান্ড ডিজিটাল প্ল্যাটফর্মস ম্যান্ডাটরি বার্গেনিং কোড নামের এই আইন সংবাদ ব্যবসার জন্য ন্যায্য পাওনা নিশ্চিত করবে। আইনটি অস্ট্রেলিয়ায় জনস্বার্থ কেন্দ্রিক সাংবাদিকতাকে টিকিয়ে রাখতে সহায়তা করবে।

তবে, নতুন আইনের অধীনে নিউজ কন্টেন্ট প্রকাশের জন্য অর্থ পরিশোধের বিষয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর দর কষাকষির সুযোগ থাকছে। আলোচনা ব্যর্থ হলে প্রযুক্তি প্রতিষ্ঠানকে স্বাধীন সালিশে নেওয়ার সুযোগও থাকবে।

বিজ্ঞাপন

এখন থেকে, গুগলের শোকেসে যেসব নিউজ কন্টেন্ট প্রদর্শিত হবে, তার জন্য অর্থ পরিশোধ করতে হবে। ফেসবুকের নিউজ ফিডে যেসব সংবাদ মাধ্যমের খবর থাকবে, তাদেরকেও অর্থ পরিশোধ করবে ফেসবুক।

গুগল এরই মধ্যে স্থানীয় মিডিয়া কোম্পানিগুলোর সঙ্গে লাখো ডলারের চুক্তি করেছে। ফেসবুকও অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যম কোম্পানির সঙ্গে প্রস্তাবিত চুক্তির বিষয়ে ঘোষণা দিয়েছে। ফেসবুক ও গুগল জানিয়েছে, আগামী তিন বছরে তারা পৃথকভাবে সারা বিশ্বে সংবাদ খাতে প্রায় ১ বিলিয়ন ডলার করে বিনিয়োগ করবে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন