বিজ্ঞাপন

খাসোগি হত্যাকাণ্ড: অভিযুক্ত হতে পারেন সৌদি যুবরাজ

February 25, 2021 | 5:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের একটি গোপন গোয়েন্দা প্রতিবেদন বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) প্রকাশিত হওয়ার কথা রয়েছে। ওই প্রতিবেদনে খাসোগি হত্যার জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করা হতে পারে এমন আভাস মিলেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল এমন কয়েকজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, খাসোগি হত্যার অনুমোদন যুবরাজ মোহাম্মদ বিন সালমান দিয়েছেন বলে গোয়েন্দা প্রতিবেদনে এমন তথ্য থাকবে।

এ ব্যাপারে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, খাসোগি হত্যা মিশনে ব্যবহৃত দুটি ব্যক্তিগত বিমানের মালিক এমন একটা কোম্পানি, যা তখনকার সময় থেকে প্রায় এক বছর আগে জব্দ করেন সৌদি যুবরাজ।

রয়টার্স জানিয়েছে, গোয়েন্দা প্রতিবেদন তৈরিতে মুখ্য ভূমিকা রেখেছে সিআইএ। প্রতিবেদনটিতে এমন মূল্যায়ন রয়েছে যে খাসোগি হত্যার অনুমোদন ও সম্ভবত আদেশ যুবরাজ মোহাম্মদ বিন সালমানই দিয়েছেন।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার (২৪ ফেব্রুয়ারি) সাংবাদিকদের বলেন, তিনি প্রতিবেদনটি পড়েছেন। শিগগিরই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনে কথা বলবেন বলে আশা করছেন। সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্গঠন নীতির অংশ হিসেবে বাইডেন প্রশাসন খাসোগি হত্যাকাণ্ড নিয়ে এই গোপন মার্কিন গোয়েন্দা প্রতিবেদনটি প্রকাশ করা হচ্ছে।

প্রসঙ্গত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে মানবাধিকার লঙ্ঘন ও ইয়েমেনে আগ্রাসনের বিষয়ে রিয়াদ অনেকটাই ছাড় পেয়ে এসেছে। বাইডেনের শাসনামলে এই দৃষ্টিভঙ্গির বদল লক্ষ করা যাচ্ছে।

এর আগে, ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন খাসোগি। সৌদি আরব প্রথমে খাসোগি খুন হওয়ার কথা অস্বীকার করে। পরে তারা স্বীকার করতে বাধ্য হয়।

বিজ্ঞাপন

খাসোগিকে হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হয়। সৌদির যুবরাজ এই হত্যাকাণ্ডের সঙ্গে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করেন। তবে সৌদির শাসক হিসেবে তিনি এই হত্যার দায় এড়াতে পারেন না বলে স্বীকার করেন। খাসোগি হত্যার দায়ে সৌদির আদালত দেশটির পাঁচ নাগরিককে মৃত্যুদণ্ড দেন। পরে খাসোগির পরিবার হত্যাকারীদের মাফ করে দিলে তাদের সাজা কমিয়ে ২০ বছরের কারাদণ্ড করা হয়।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন