বিজ্ঞাপন

রাত পোহালেই মাঠে নামছেন সাইফ-আকবররা

February 25, 2021 | 7:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে ইতোমধ্যেই নিউজিল্যান্ডে পৌঁছে গেছে। কোয়ারেন্টাইন সেরে মাঠের লড়াইয়ে নেমে পড়বেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমানরা। তবে বাংলাদেশ ক্রিকেটের সব মনোযোগ কিন্তু নিউজিল্যান্ডেই শুধু থাকছে না। চট্টগ্রামেও নজর থাকবে অনেকের। রাত পোহালেই আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে যে সিরিজ শুরু হচ্ছে বাংলাদেশ ইমার্জিং দলের।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে চার দিনের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ ইমার্জিং দলের। আয়ারল্যান্ড 'এ' দলের কেতাবি নাম আয়ারল্যান্ড উলভস। অর্থাৎ আয়ারল্যান্ড 'এ' দলের মোকাবিলা করতে হবে বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের। স্বাগতিকদের যে বড় চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে তাতে সন্দেহ নেই।

কারণ জাতীয় দলের কাছাকাছি থাকা ক্রিকেটাররা খেলেন 'এ' দলে। আয়ারল্যান্ডের এই দলটির বেশ কয়েকজন ক্রিকেটারের জাতীয় পর্যায়ে খেলার অভিজ্ঞতাও আছে। অন্য দিকে বাংলাদেশ ইমার্জিং দলে যাদের রাখা হয়েছে তাদের বেশিরভাগই সদ্য অনুর্ধ্ব-১৯ পর্যায়ে পেরিয়ে আসা ক্রিকেটার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বেশ কয়েকজন ক্রিকেটার আছেন দলে, তাদের সবাইকে খেলানোর সম্ভবনাও বেশি।

বিজ্ঞাপন

বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, তরুণদের কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে তাদের বাজিয়ে দেখার চেষ্টা করা হচ্ছে। যাতে তারা কতোটা উন্নতি করল বা কোথায় কোথায় উন্নতির বাকি আছে সেটা বুঝা যায়। একভাবে বিবেচনা করলে বলতে হবে তরুণ ক্রিকেটারদের জন্য এটা বড় সুযোগও। নিশ্চিতভাবেই এই সুযোগ মিস করলেন তরুণ পারভেজ হোসেন ইমন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়ানো ইমন জিম করতে গিয়ে পা মচঁকে ফেলেছেন। যাতে পুরো সিরিজ থেকেই ছিটকে পড়েছেন তিনি। লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবও অসুস্থতার জন্য কাল থেকে শুরু হওয়া চার দিনের ম্যাচে খেলতে পারবেন না। তবে চার দিনের ম্যাচ শেষে ওয়ানডে ও টি-টোয়েন্টির যে সিরিজ আছে সেখানে বিপ্লবের খেলার সম্ভবনা ভালোভাবেই আছে।

সদ্য সমাপ্ত জাতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সিরিজের স্কোয়াডে থেকেও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া সাইফ হাসানকে রাখা হয়েছে ইমার্জিং দলে। নিশ্চয় তার দিকে আলাদা নজরই থাকবে নির্বাচকদের। আইরিশদের বিপক্ষে বেশ কয়েকটি ম্যাচই খেলবে বাংলাদেশ ইমার্জিং দল। আগামীকাল থেকে শুরু হওয়া চার দিনের ম্যাচ শেষে সফরকারীদের বিপক্ষে ৫টি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন বাংলাদেশি উঠতি ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

চার দিনের ম্যাচটিসহ ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজের প্রথম তিন ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে- ৫, ৭ ও ৯ মার্চ। তারপর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের শেষ দুই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচ।

ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ১২ ও ১৪ মার্চ। আর টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ১৭ ও ১৮ মার্চ।

বিজ্ঞাপন

বাংলাদেশ ইমার্জিং দল: সাইফ হাসান, তানজিদ হাসান তামিম, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, আনিসুল ইসলাম ইমন, শামিম পাটোয়ারি, শফিকুল ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধ, মোহাম্মদ শাহিদ আলম, সুমন খান, নোমান চৌধুরী সাগর, রেজাউর রহমান রাজা, আমিনুল ইসলাম বিপ্লব, রকিবুল হাসান, তানভির ইসলাম, মোহাম্মদ রিশাদ হোসেন, মাহিদুল ইসলাম অঙ্কন ও আকবর আলী।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন