বিজ্ঞাপন

‘মোদি’র বুকে দেড় দিনেই ভারতের টেস্ট জয়

February 25, 2021 | 11:56 pm

স্পোর্টস ডেস্ক

আহমেদাবাদের রেকর্ড ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির নাম হওয়ার কথা ছিল সরদার প্যাটেল স্টেডিয়াম। কিন্তু এই নামে নির্মাণকাজ শেষ করে উদ্বোধনের আগে রাতারাতি নাম পাল্টে নামকরন করা হলো নরেন্দ্র মোদি স্টেডিয়াম, অনেকের কাছে বিষয়টি বিস্ময়কর। আলোচিত এই স্টেডিয়ামে প্রথম ম্যাচটাও হলো বিস্ময়কর।

বিজ্ঞাপন

ভারত-ইংল্যান্ড দিবারাত্রির টেস্ট দিয়ে যাত্রা শুরু হয়েছে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের। নরেন্দ্র মোদির (স্টেডিয়াম) বুকে দেড় দিনেই টেস্ট জিতে নিয়েছে ভারত। ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে জিতে সিরিজে ২-১ তে এগিয়ে গেছে ভারত।

বিদেশি দলগুলোর জন্য ভারত ঘরের মাঠে বরাবরই স্পিন বান্ধব পিচ বানিয়ে থাকে। আহমেদাবাদেও তেমনটার সম্ভবনা দেখা হচ্ছিল। প্রথম ঘণ্টাতেই পিচে ধুলো উড়া দেখে সেই সম্ভবনা সত্য হয়েছে অনেক আগেই। কিন্তু নতুন স্টেডিয়ামের ২২ গজে যে এতো ঘূর্ণি প্যাচ লুকিয়ে আছে সেটা নিঃশ্বন্দেহে আন্দাজ করেননি কেউই।

ভারত ম্যাচটা দশ উইকেটে জিতেছে ঠিকই, কিন্তু স্পিনারদের সামনে অসহায় ছিলেন দুই দলের ব্যাটসম্যানরাই। প্রথম দিন থেকেই বড় বড় টার্নের সঙ্গে বাউন্স পাচ্ছিলেন স্পিনাররা। অক্ষর প্যাটেল, জ্যাক লিচদের বল লেগ স্ট্যাম্পে পড়ে ছোবল দিচ্ছিল কল্পিত পঞ্চম স্ট্যাম্পে, সঙ্গে বাউন্স। রবিচন্দ্রন অশ্বিনকে তো খেলতেই পারছিলেন না ইংলিশরা। আহমেদাবাদে কতোটা স্পিন ধরেছিল জো রুটকে দেখলেও বুঝা যায়। খণ্ডকালিন স্পিনার রুট আজ ৮ রান খরচায় নিয়েছেন ৫ উইকেট!

বিজ্ঞাপন

গতকাল প্রথম দিনে পতন হয়েছিল ১৩ উইকেট। আজ প্রথম ইনিংসে ৩ উইকেটে ৯৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। ভারতীয় এক দর্শকের টুইট বেশ ভাইরাল হয়ে পড়েছে ইতোমধ্যে। গতকাল লিখেছিলেন, ‘কেন যে তৃতীয় দিনের টিকিট কিনতে গেলাম!’ আজ ভাইরাল হলেও গতকাল এই টুইট গুরুত্ব পায়নি, কে আর ভেবেছিল আজই টেস্ট শেষ হবে!

কারণ ভারতের প্রথম ইনিংসেরই বাকি ছিল ৭ উইকেট। বাকি ছিল ইংল্যান্ড, ভারতের দ্বিতীয় ইনিংস। কী আশ্চর্য, সেখান থেকেই কিনা ম্যাচটা শেষ হয়ে গেল! আজ দ্বিতীয় দিনের খেলা ২৫ ওভার বাকি থাকতেই ম্যাচ জিতে নিয়েছে ভারত। দুই সেশন মতো সময়ে পতন হয়েছে ১৭ উইকেট!

৯৯ রানে তিন উইকেট নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করা ভারতের প্রথম ইনিংস থেমেছে ১৪৫ রানে। আগের দিন ফিফটি করে অপরাজিত থাকা রোহিত শর্মা ৬৬ রানে থেমেছেন। জো রুট ৬.২ ওভারে ৮ রান খরচায় ৫ উইকেট ও জ্যাক লিচ ২০ ওভারে ৫৪ রান দিয়ে নিয়েছেন চার উইকেট।

বিজ্ঞাপন

পরে অশ্বিন-অক্ষর প্যাটেলে মাত্র ৮১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ভারতীয়দের বিপক্ষে অতীতে কখনোই তিন অঙ্কের আগে গুটিয়ে যাওয়ার রেকর্ড ছিল না ইংলিশদের। বেন স্টোকস সর্বোচ্চ ২৫ রান করেছেন। এছাড়া দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন কেবল জো রুট (১৯) ও ওলে পোপ (১২)।

দুই ইনিংস মিলিয়ে ভারতের টার্গেট দাঁড়ায় মাত্র ৪৯। রোহিত শর্মা (২৫ বলে ২৫) ও শুভমান গিল (২১ বলে ১৫) দ্রুত সেই লক্ষ্য পেরিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন