বিজ্ঞাপন

চট্টগ্রামে কোনঠাসা আইরিশরা

February 26, 2021 | 6:09 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমে ব্যাটিং করতে নেমে বাংলাদেশি স্পিনের বিপক্ষে নাজেহাল হয়েছে আয়ারল্যান্ড উলভস। পরে ব্যাটিংও ভালো করেছে বাংলাদেশ। দুই মিলিয়ে চট্টগ্রামে চার দিনের ম্যাচটিতে প্রথম দিনেই চালকের আসনে বাংলাদেশ ইমার্জিং দল। আইরিশদের ১৫১ রানে গুটিয়ে দিয়ে ১ উইকেটে ৮১ রান তুলে আজ প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ ইমার্জিং দল।

বিজ্ঞাপন

আয়ারল্যান্ড উলভস আইয়ারল্যান্ড 'এ' দলের কেতাবি নাম। লম্বা একটা সফরে বাংলাদেশে এসেছে দলটি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাংলাদেশ 'এ' দল না খেলিয়ে এই দলটার বিপক্ষে খেলাচ্ছে ইমার্জিং দলকে। তরুণ ক্রিকেটাররা কতোটা উন্নতি করল এবং কোথায় উন্নতি বাকি বাজিয়ে দেখতেই তরুণদের আয়ারল্যান্ড 'এ' দলের বিপক্ষে নামিয়ে দেওয়া হয়েছে। চ্যালেঞ্জের শুরুটা ভালোই হলো আকবর আলি, তানজিদ হাসানদের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু চার দিনের ম্যাচের মতো ব্যাটিং করতে পারেনি সফরকারীরা। বাংলাদেশি স্পিনের বিপক্ষে একদমই সুবিধা করতে পারেনি দলটি।

বিজ্ঞাপন

দলীয় ৩৪ রানে ওপেনার জেমস ম্যাককুলামকে ফেরান তানভির ইসলাম। বরিশালের এই স্পিনার আইরিশদের ভুগিয়েছেন পুরো ইনিংস জুড়েই। কিছুক্ষণ পর আরও দুই উইকেট হারিয়ে একটা পর্যায়ে আয়ারল্যান্ড উলভসের স্কোর দাঁড়ায় ৪১/৩। শুরুর এই ধাক্কা আর কাটিয়েই উঠতে পারেননি সফরকারীরা।

তানভির ইসলাম নিয়মিত উইকেট নিয়েছেন, ঘুর্ণি আক্রমণে তাকে ভালো সঙ্গ দিয়েছেন বাংলাদেশ ইমার্জিং দলকে নেতৃত্ব দেওয়া সাইফ হাসান। সঙ্গে পেস বিভ্রাট চালিয়েছেন ইবাদত হোসেন, খালেদ আহমেদরা। সব মিলিয়ে ১৫১ রানেই শেষ আয়ারল্যান্ড উলফস। সর্বোচ্চ ৩৮ রান করেছেন কার্টিস ক্যাম্ফার।

বিজ্ঞাপন

বাংলাদেশ ইমার্জিং দলের পক্ষে ২৩ ওভার বোলিং করে ৫৫ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন তানভির। সাইফ হাসান ৭ ওভারে ১৫ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। দুটি উইকেট পেয়েছেন পেসার ইবাদত হোসেন। বাকি উইকেটটি গেছে অপর পেসার খালেদ আহমেদের ঝুঁলিতে।

পরে নিজেদের প্রথম ইনিংস শুরু করতে নেমে বাংলাদেশ ইমার্জিং দুই প্রান্ত থেকে এগিয়েছে দুই ভাবে। ওপেনার সাইফ হাসান আস্তেধীরে এগিয়েছেন। কিন্তু অপর প্রান্তে ওয়ানডে মেজাজে খেলেছেন অপর ওপেনার তানজিদ হাসান। খুব বেশিদূর অবশ্য যেতে পারেননি। ৩৯ বলে ৮টি চারে ৪১ রান করে ফিরেছেন। দিনের বাকি সময়ে আর উইকেট হারায়নি বাংলাদেশ ইমার্জিং। দিন শেষে ৭২ বল খেলে ২২ রান অপরাজিত ছিলেন সাইফ। ২৭ বলে ১৮ রানে তার সঙ্গে দিন শেষ করেছেন তিনে নামা মাহমুদুল হাসান জয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন