বিজ্ঞাপন

মুশতাকের মৃত্যু চরম নিষ্ঠুরতার বহিঃপ্রকাশ: রব

February 26, 2021 | 9:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ডিজিটাল আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যু সরকারের চরম নিষ্ঠুরতার আরেকটি বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। একইসঙ্গে এই অপমৃত্যুর বিচার বিভাগীয় তদন্তের দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জেএসডি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত নুর আলম জিকুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনায় সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আবদুর রব এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন দলের কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান।

এ সময় আবদুর রব বলেন, ডিজিটাল আইনে কারাবন্দি লেখক মুস্তাক আহমেদের মৃত্যু সরকারের চরম নিষ্ঠুরতার আরেকটি বহিঃপ্রকাশ। গণঅভ্যুত্থানের মাধ্যমে এই সরকারকে অপসারণ করা ছাড়া ধ্বংসাত্মক রাষ্ট্র মেরামতের আর কোনো বিকল্প নেই। আমরা এই অপমৃত্যুর তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং বিচার বিভাগীয় তদন্তের দাবি করছি। ডিজিটাল আইন ভিন্নমতকে রুদ্ধ করা, গ্রেফতার করা এবং হত্যা করার হাতিয়ারে‌ পরিণত হয়েছে। অবিলম্বে এই কালাকানুন প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, অন্যায়-অনিয়ম এবং বেআইনি কার্যকলাপ বন্ধ না করে সরকার তা প্রশ্রয় দিয়ে রাষ্ট্রের বৈধতাকে প্রশ্নবিদ্ধ করেছে। আইনের মাধ্যমে দেশ পরিচালিত হবে বলেই রাষ্ট্র নির্মিত হয়েছে। কেউই আইনের ঊর্ধ্বে নয় এবং সকলের ক্ষেত্রেই আইন সমভাবে প্রযোজ্য হবে। কিন্তু সরকার তার অবৈধ ক্ষমতাকে সংহত করার জন্য রাষ্ট্রের অভ্যন্তরের সকল অন্যায়, অবৈধ এবং বেআইনি কার্যক্রমকে প্রশ্রয় দিয়ে যাচ্ছে। রাষ্ট্র নিজেই বেআইনি কাজের উৎসে পরিণত হয়ে রাষ্ট্রের স্পর্শকাতর প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানকে নৈতিক ও কাঠামোগতভাবে দুর্বল করে দিচ্ছে। এভাবে চলতে থাকা রাষ্ট্র বেশিদিন টিকে থাকতে পারে না।

এ সময় দলটির সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি মোহাম্মদ সিরাজ মিয়া, কার্যকরী সাধারণ সম্পাদক জনাব শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহসভাপতি এডভোকেট কে এম জাবির, এডভোকেট গিয়াস উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, এডভোকেট বেলায়েত হোসেন বেলাল, সাংগঠনিক সম্পাদক জনাব মোশাররফ হোসেন, অধ্যাপক ইউসুফ সিরাজ খান মিন্টু, প্রচার সম্পাদক মোশাররফ হোসেন, বোরহান উদ্দিন চৌধুরী রোমান, তৌফিক উজ জামান পীরাচা, যুব বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম সফিক, মোস্তফা কামাল এবং প্রয়াত নেতা নুর আলম জিকুর দৌহিত্র শাহনেওয়াজ শাহরিয়ার ধ্রুব আরও অনেকেই বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন