বিজ্ঞাপন

মুশতাকের মৃত্যু: শাহবাগে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

February 26, 2021 | 11:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর শাহবাগ মোড়ে মুশতাক হত্যার প্রতিবাদ জানানো বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পুলিশ বেশ কয়েকজনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে গেছে।

বিজ্ঞাপন

জানা যায়, গাজীপুর কাশিমপুর কারাগারের কারাবন্দি মুশতাক আহমেদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি রাতে শহীদ তাজুউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। কারা কর্তৃপক্ষের দাবি, তিনি বুকে ব্যাথা অনুভব করলে দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়। তবে জরুরি বিভাগের চিকিৎসক জানিয়েছে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছিল।

মুশতাকের আইনজীবী ব্যারিস্টার জোতির্ময় বড়ুয়ার দাবি, মুশতাককে হত্যা করা হয়েছে। কারণ একদিন আগেই তিনি ঢাকার আদালতে হাজিরা দিয়ে গেছেন। কারাগারে তাকে মারধর করা হয়েছে। তার পা ভেঙে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় শাহবাগে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে একদল অনলাইন এক্টিভিস্ট বিক্ষোভ মিছিল শুরু করেন। তবে পুলিশ সাথে সাথেই তা ছত্রভঙ্গ করে দেয়। এরপর বেলা সাড়ে ১২টার দিকে মুশতাকের মরদেহ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়। গাজীপুর থেকে মরদেহ এনে রাতে এশার নামাজের পর আজিমপুর কবরস্থানে দাফন করা হয়েছে।

কারাগারে লেখক মুশতাকের মৃত্যু, প্রতিবাদে অবরুদ্ধ শাহবাগ

বিজ্ঞাপন

এরপর রাত সাড়ে ৮ টার দিকে শাহবাগ এলাকায় অনলাইন এক্টিভিস্টরা বিক্ষোভ মিছিল বের করে। তারা ‘কারাগারে লেখক মুশতাকের লাশ কেন?’ ‘লেখক মুশতাক হত্যার দায় হাসিনা সরকারের, ডিজিটাল নিরাপত্তা আইন মানি না মানি না’, সম্বলিত ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে একটি মিছিল করতে গেলে পুলিশ তাদের ওপর অতর্কিত হামলা করে। এতে কয়েকজন আহত হন এবং কয়কেজনকে আটক করে পুলিশ।

মুশতাকের মৃত্যু: শাহবাগে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

বিজ্ঞাপন

বিক্ষোভকারীদের দাবি, লেখক মুশতাক আহমেদকে পিটিয়ে হত্যা করা হয়েছে। তার স্বাভাবিক মৃত্যু হয়নি। এর রহস্য উদঘাটন করতে হবে।

রমনা বিভাগের উপ কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বলেন, ‘শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ মিছিল শুরু করায় পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। কিন্তু তারা না সরে পুলিশের ওপর ইট-পাটকেল মারতে শুরু করে। তখন পুলিশ টিয়ারশেল মেরে ছত্রভঙ্গ করে দেয়। এখন যান চলাচল ও সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন