বিজ্ঞাপন

১৫ মার্চের মধ্যে ব্যবসায়ীদের চাল বাজারজাত করতে হবে

February 27, 2021 | 5:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবার চাল আমদানিতে বেসরকারি ব্যবসায়ীদের সময় বেঁধে দিয়েছে সরকার। বেঁধে দেওয়া সময় অনুযায়ী এ পর্যন্ত বরাদ্দ পাওয়া সকল ব্যবসায়ীকে আগামী ১৫ মার্চের মধ্যে চাল আমদানি করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

খাদ্য মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি খাদ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো ওই চিঠিতে বলা হয়, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা এলসি খুলেছেন কিন্তু চাল আমদানি করেননি, তাদের এলসি করা সম্পূর্ণ চাল বাজারজাত করতে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, স্থলবন্দরগুলোতে ট্রাক জটের কারণে চালের ট্রাক প্রবেশ করতে পারছে না। দীর্ঘ সময় লেগে যাচ্ছে। তাই সময় বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, অভ্যন্তরীণ বাজার থেকে ধান চাল সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জন না করা, বাজারে চালের মূল্য বৃদ্ধি, অন্যদিকে গুদামে মজুত ফুরিয়ে আসার পরিপ্রেক্ষিতে সরকার চাল আমদানি শুরু করে। বাজারে চালের দাম স্থিতিশীল রাখতে বেসরকারি পর্যায়ে চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে ২৫ শতাংশ নির্ধারণ করে দেয় সরকার।

বিজ্ঞাপন

তারই ধারাবাহিকতায় গত ২৭ ডিসেম্বর থেকে বেসরকারিভাবে চাল আমদানির জন্য বৈধ আমদানিকারকদের প্রয়োজনীয় কাগজপত্রসহ ১০ জানুয়ারির মধ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করতে বলা হয়। সরকারের শর্ত মেনে ব্যক্তি ও প্রতিষ্ঠান মিলিয়ে ৩২০টি অনুমতি দেওয়া হয়। মোট ১০ লাখ সাড়ে ১৪ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেয় সরকার।

সারাবাংলা/ জেআর/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন