বিজ্ঞাপন

চবি বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্বে অধ্যাপক মুনতাসীর মামুন

February 27, 2021 | 5:58 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ারে দায়িত্বে প্রখ্যাত ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক প্রফেসর ড. মুনতাসীর মামুনকে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে ২ বছর দায়িত্ব পালন করবেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট মিলনায়তনে ৫২৯তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার মনিরুল হাসান বলেন, ‘প্রখ্যাত ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুন স্যারকে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ করা হয়েছে। তিনি যোগদানের তারিখ থেকে ২ বছরের জন্য দায়িত্ব পালন করবেন। ওনার যোগদানের তারিখ এখনও অফিসিয়ালি জানানো হয়নি। কয়েকদিন অপেক্ষা করতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের বিধি অনুসারে প্রথম শ্রেণির অধ্যাপকের মতো সব সুযোগ-সুবিধা পাবেন।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী সারাবাংলাকে বলেন, ‘৫২৯তম সিন্ডিকেট (এক্সট্রাঅর্ডিনারি) সভায় ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক প্রফেসর ড. মুনতাসীর মামুনকে যোগদানের তারিখ থেকে ২ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়েছে। প্রথিতযশা এই গবেষক এর হাত ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চর্চার দিগন্ত প্রসারিত হবে বলে আশা করছি।’

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা এবং তার স্মৃতি সংরক্ষণার্থে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের ৫১০ তম সভায় ২০১৭ সালের ২৭ আগস্ট ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালুর সিদ্ধান্ত হয়। তারপরে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ‘বঙ্গবন্ধু চেয়ার’ তৈরি করতে একটি কমিটি গঠন করে দেন। কমিটি প্রথমবারের মতো সৃষ্টি হওয়া ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীর নাম সুপারিশ করে।

বিজ্ঞাপন

তবে একাধিক জ্যেষ্ঠ শিক্ষক ও সিনেট সদস্যদের দাবি, কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে তৎকালীন উপাচার্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে আসীন হয়েছেন। বঙ্গবন্ধু চেয়ারে যিনি বসবেন, তার বঙ্গবন্ধুকে নিয়ে ২০ বছরের গবেষণাকাজ থাকতে হবে। বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে অন্তত ১০টি আন্তর্জাতিক মানের গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হতে হবে। সাবেক উপাচার্যের এই বিষয়ে কোনো গবেষণা প্রবন্ধ নেই বলে দাবি করেন জ্যেষ্ঠ শিক্ষকরা।

পরে গত বছরের সোমবার (১০ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন