বিজ্ঞাপন

কর্মসূচির ঘোষণা বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের

February 27, 2021 | 7:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ শ্রমিক-কর্মচারী ফেডারেশন এবং বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের উদ্যোগে রংপুরে কনেভনশন অনুষ্ঠিত হয়েছে। কনভেনশন থেকে তিন দফা দাবি পেশ করা হয়েছে। পাশাপাশি আন্দোলনেরও কর্মসূচিও ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত রংপুর কমিউনিটি সেন্টারে এই কনভেনশন চলে।

রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ, আখচাষীদের ক্ষতিপূরণ, করোনা মহামারিকালে কৃষকদের ঋণ মওকুফ, বহুমুখী পণ্য উৎপাদনের মাধ্যমে শ্রমিকদের সারাবছর কাজ নিশ্চিতকরণ, সহজ শর্তে কৃষকদের ঋণ প্রদান, প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম প্রদান ইত্যাদির দাবিতে জাতীয় কনভেনশন-২০২১ অনুষ্ঠিত হয়।

কনভেনশনে অবিলম্বে ছয়টি চিনিকল বন্ধের রাষ্ট্রীয় সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়। পাশাপাশি অবিলম্বে চিনিকল শ্রমিকদের সকল বকেয়া মজুরি প্রদান, আখচাষীদের আখের বকেয়া মূল্য পরিশোধ, চিনিকল আধুনিকায়ন করে সারাবছর শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করার এবং আখচাষীদের সহজ শর্তে ঋণ প্রদান ও চাষের উপকরণ প্রদানের নিশ্চয়তারও দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

কনভেনশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি ও চিনিকল রক্ষা আন্দোলনের সভাপতি জহিরুল ইসলাম।

কনভেনশনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক ও গবেষক মোশাহিদা সুলতানা; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক তুহিন ওয়াদুদ; বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের আহ্বায়ক আলমগীর হোসেন দুলাল; বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড ফখ্রুদ্দিন কবির আতিক; বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য আহসানুল হাবীব সাঈদ, আনোয়ার হোসেন বাবলু, আহসানুল আরেফিন তিতু; বাংলাদেশ আখচাষী ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি আনছার আলী দুলাল, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নীলুফার ইয়াসমীন শিল্পী, চিনিকল শ্রমিক ও আখচাষিদের প্রতিনিধি মো. দুলাল, বাবুল, মো. আতাউর রহমান, মো. বুলু আমিন, রমজান আলী, মো. শাহীদুর রহমান, মো. আব্দুর সাদেক জিহাদী প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন