বিজ্ঞাপন

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

February 27, 2021 | 8:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আগামী ৩০ মার্চ তারিখে খুলে দেওয়া হবে। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এই তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

তবে প্রাক প্রাথমিক বিদ্যালয়গুলো পরে খুলবে বলে জানানো হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, ক্লাস শুরুর আগে সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের টিকা দেওয়া হবে।

বিজ্ঞাপন

গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। সেই ছুটি বাড়তে বাড়তে ঠেকেছে ৩১ অক্টোবর পর্যন্ত। পরে নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান (কওমি ছাড়া) বন্ধ ঘোষণা করা হয়েছিল।

এদিকে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরই মধ্যে একে একে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষাজুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষা না নেওয়ার চূড়ান্ত ঘোষণাও দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরীক্ষা ছাড়াই কিভাবে পরের শ্রেণিতে শিক্ষার্থীদের উন্নীত করা যায়, সে বিষয়ে কাজ করছে এ সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমও

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন