বিজ্ঞাপন

৫ম ধাপে ২৯ পৌরসভায় ভোট আজ

February 28, 2021 | 12:01 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ৫ম ধাপে দেশের ২০ জেলার ২৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ আজ (২৮ ফেব্রুয়ারি)। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের জন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

ইসির যুগ্ম-সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পঞ্চম ধাপে ২০ জেলার ২৯ পৌরসভায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরই মধ্যে ভোটের সবধরনের প্রচার শেষ হয়েছে। নির্বাচনি পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা।’

ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপের নির্বাচনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য পুলিশের ১০০টি মোবাইল ও ২৯টি স্ট্রাইকিং ফোর্স, ১০০টি ব্যাবের মোবাইল টিম মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়াও ঝুঁকিপূর্ণ পৌরসভাগুলোতে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে অতিরিক্ত র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

পঞ্চম ধাপের নির্বাচনের জন্য গত ১৯ জানুয়ারি ৩১টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে যশোর ও জামালপুর জেলার দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন হাইকোর্ট ও ইসির নির্দেশে স্থগিত করা হয়েছে। এছাড়াও আগের ধাপের সৈয়দপুর পৌরসভা নির্বাচন এই ধাপে যুক্ত হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এখানে ভোটের প্রয়োজন হবে না। ফলে আজ ২৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপের ২৯ পৌরসভায় সাধারণ ওয়ার্ড ৩০০টি সংরক্ষিত ওয়ার্ড ১০০টি। মোট ভোটার ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৭৭৫ জন, নারী ভোটার ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন। ২৯ পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী ১০০ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১ হাজার ৩১৮ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৩৬৬ জন।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত ছয় ধাপে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। এরই মধ্যে চার ধাপের পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) পঞ্চম ধাপের ২৯টি পৌরসভায় ভোটগ্রহণ হবে। এর আগে প্রথম ধাপে ২৪টি পৌরসভায় গত ২৮ ডিসেম্বর এবং গত ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভা, গত ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভায় এবং ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপের ৫৫ পৌরসভা ভোট হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপের ২৯ পৌরসভায় ভোটগ্রহণ হবে। উল্লেখ্য বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। এরইমধ্যে পাঁচ ধাপে ২৩৪টি পৌরসভার তফসিল ঘোষণা করা হয়েছে।

৫ম ধাপে যে ২৯ পৌরসভায় ভোট হচ্ছে

বিজ্ঞাপন

চট্টগ্রাম জেলার মীরসরাই, বারইয়ারহাট ও রাংগুনীয়া; চাঁদপুর জেলার মতলব ও শাহরাস্তি; লক্ষ্মীপুর জেলার রায়পুর; ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া সদর; কিশোরগঞ্জ জেলার ভৈরব; জামালপুর জেলার ইসলামপুর, জামালপুর সদর, মাদারগঞ্জ; ময়মনসিংহ জেলার নান্দাইল; যশোর জেলার কেশবপুর; ঝিনাইদহ জেলার কালীগঞ্জ ও মহেশপুর। ভোলা জেলার ভোলা সদর ও চরফ্যাশন, মাদারীপুর জেলার মাদারীপুর সদর ও শিবচর। মানিকগঞ্জ জেলার সিংগাইর; গাজীপুর জেলার কালিগঞ্জ; বগুড়া জেলার বগুড়া সদর; রাজশাহী জেলার চারঘাট ও দূর্গাপুর; চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল; জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর; হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর; রংপুর জেলার কাউনিয়া ও হারাগাছ। এছাড়া স্থগিত নীলফামারী জেলার সৈয়দপুর পৌরসভায় ভোট নেওয়া হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন