বিজ্ঞাপন

জাতিসংঘের মিয়ানমার দূত বরখাস্ত

February 28, 2021 | 8:43 am

আন্তর্জাতিক ডেস্ক

সেনাবাহিনীকে ক্ষমতা থেকে সরাতে পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানানোর পর মিয়ানমারের দূতকে বরখাস্ত করার কথা জানিয়েছে জান্তা প্রশাসন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে জাতিসংঘে মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুন বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আগ পর্যন্ত মিয়ানমার সেনাবাহিনীকে কোনো সহযোগিতা করা উচিত হবে না। এর প্রতিক্রিয়ায় তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা জানানো হয়।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ঘোষণায় বলা হয়, তিনি দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এবং সরকার স্বীকৃত নয় এমন একটি সংগঠনের পক্ষে বলেছেন যারা দেশকে প্রতিনিধিত্ব করে না। তিনি ক্ষমতা ও দায়িত্বের অপব্যবহার করেছেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ অধিবেশনের বক্তব্যে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে সেনাবাহিনীর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য প্রয়োজনীয় যে কোনো উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান কিয়াও মোয়ে তুন। তিনি সু চির ক্ষমতাচ্যুৎ সরকারের প্রতিনিধিত্ব করছেন বলেও জানান মিয়ানমারের ওই দূত।

বিজ্ঞাপন

তিনি বলেন, অবিলম্বে সামরিক অভ্যুত্থান বন্ধে আমাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে আরও শক্ত পদক্ষেপ দরকার। নিরীহ মানুষের ওপর নিপীড়ন বন্ধ, রাষ্ট্র ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দেওয়া এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য এর বিকল্প নেই।

সে সময় করতালি দিয়ে তার এই বক্তব্যের প্রতি সমর্থন জানানো হয়। একে ‘সাহসী’ বক্তব্য অভিহিত করেছেন অনেকে, যাদের মধ্যে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের নতুন দূত লিন্ডা টমাস গ্রিনফিল্ডও রয়েছেন।

এদিকে শনিবার মিয়ানমারে গণতন্ত্রপন্থিদের ওপর দমনাভিযান তীব্রতর করেছে নিরাপত্তা বাহিনী। স্থানীয় সংবাদ মাধ্যম কয়েক ডজনকে গ্রেফতার এবং মনয়ি শহরে এক নারী গুলিবিদ্ধ হওয়ার খবর দিয়েছে। ওই নারীর অবস্থা সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করে অং সান সু চিসহ ক্ষমতাসীন দল এনএলডির শীর্ষ নেতাদের বন্দি করার পর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন