বিজ্ঞাপন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতন হতে হবে

February 28, 2021 | 2:54 pm

সিদরাতুল মুনতাহা

মানবদেহ যখন রক্তের সব গ্লুকোজ ভাঙতে ব্যর্থ হয় তখনই ডায়াবেটিস হয়। ডায়াবেটিস হলো এমন একটি রোগ, যে রোগে আক্রান্ত হলে ব্যক্তিকে সারাজীবন ধরে তা বয়ে বেড়াতে হয় এবং এ রোগ সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারলে মৃত্যু হতে পারে। কোভিড ও ডায়াবেটিস প্রতিরোধে বাঁচবে জীবন–প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবারের মতো এবারও ২৮ ফেব্রুয়ারি জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস উদযাপন করা হচ্ছে। এর সাথে সাথে প্রতিবারের মতো এবার ও পালিত হচ্ছে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি এই সমিতিটি প্রতিষ্ঠা করা হয়েছিল। মূলত বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যকে সামনে রেখে প্রতিবছর জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে এই দিবসটি উদযাপন করা হয়।

বিজ্ঞাপন

বাংলাদেশে ডায়াবেটিস রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু এই রোগ নিয়ন্ত্রণে রাখার জন্য জনগণের মধ্যে এখনও যথাযথ সচেতনতা সৃষ্টি হয়নি। দেশের বেশিরভাগ জনগণ এই রোগ নিয়ন্ত্রণে যথেষ্ট মনোযোগী নন। অনেকে আবার এটি নিয়ন্ত্রণে সচেতনতার উপায় সম্পর্কে কিছুই জানেন না। যার ফলে ধীরে ধীরে এই রোগ মহামারির রূপ ধারণ করছে। বর্তমানে বৃদ্ধ ও মধ্যবয়সীদের সাথে সাথে অল্পবয়সীরাও এই ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। এর প্রধান কারণ হলো দৈনন্দিন খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম, ওজন ঠিক রাখাসহ নিয়ন্ত্রিত জীবনযাপনের ক্ষেত্রে অসচেতনতা। এছাড়া দেশের বেশিরভাগ মানুষই বড় ধরনের রোগে আক্রান্ত না হলে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করতে আগ্রহী নন। বর্তমান পরিস্থিতিতে দেখা যাচ্ছে যে, ডায়াবেটিস রোগে আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগই করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে এবং তাদের মৃত্যু ঝুঁকিও বেশি থাকছে। এই অবস্থায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে না পারলে দেশে ডায়াবেটিস রোগে আক্রান্তের হার ও মৃত্যুহার উভয়ই আরও বাড়তে থাকবে।

বর্তমানে এই রোগে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুঝুঁকি কমানোর জন্য জনগণকে সচেতন করে তোলা খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই রোগে আক্রান্ত বেশিরভাগ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলে তা প্রতিরোধ করা বেশি কঠিন হয়ে পড়ছে। তাই এই ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে এই রোগের ভয়াবহতা সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। নিয়মিত শারীরিক ব্যায়াম করা, পর্যাপ্ত ঘুম, সময়মতো ও স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা, ওজন ঠিক রাখাসহ নিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলে বিশেষজ্ঞরা মনে করেন। এই সকল বিষয়ে দেশের জনগণকে সচেতন করে তুলতে পারলেই ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করা যেতে পারে।

লেখক: শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন