বিজ্ঞাপন

যেন জেলখানায় আছি: মিরাজ

February 28, 2021 | 4:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডে সিরিজ খেলতে গিয়ে সম্পূর্ণ ভিন্ন এক অভিজ্ঞতার মুখোমুখি বাংলাদেশ দল। পাশাপাশি রুম, কিন্তু না পারছেন কেউ কারো সঙ্গে দেখা করতে না পারছেন বিদেশ বিভুঁইয়ে টিম মেটদের পাশে বসে কথা বলতে! স্রেফ সেলফোনের ভিডিও কলে পরিবার ও সতীর্থদের সঙ্গে কথা বলেই ক্ষান্ত থাকতে হচ্ছে। প্রবল ইচ্ছে থাকা সত্বেও লিংকন ইউনির্ভাসিটির ওই হাই-পারফরম্যান্স সেন্টারের কোয়ারেন্টাইন নিয়ম ভেঙে কেউ বেরিয়ে আসতে পারছেন না! ওখানকার সার্বিক পরিস্থিতি জেলখানার মতোই মনে হচ্ছে বাংলাদেশ দলের অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের কাছে।

বিজ্ঞাপন

তবে দিন দুয়েক হল বদ্ধ কামড়া থেকে বেরুতে পারছেন। আর তাতেই হাঁফ ছেড়ে বাঁচা। গতকাল ও আজ আধা ঘণ্টা করে বাইরে বেরুতে পেরেছে টিম টাইগার্স। কিন্তু করোনা সতর্কতায় সবাইকেই নিরাপদ দূরত্ব বজায় রেখে হাঁটতে হয়েছে, কথা বলতে হয়েছে। পক্ষান্তরে আগের তিন দিন এক মুহূর্তের জন্যও বাইরে বের হওয়া সম্ভবপর হয়ে উঠেনি। সব মিলে কোয়ারেন্টাইনের সময়টা দূর্বিসহই কাটছে সফরকারিদের।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঠানো ভিডিও বার্তায় কথাগুলো বলছিলেন মিরাজ।

তার মুখেই শুনন, ‘প্রথম তিনদিন তো রুমের ভেতরেই ছিলাম। তারপর আধাঘণ্টা করে বের হওয়ার সুযোগ পেয়েছি সবাই। আমি প্রথম যেদিন বেরিয়েছিলাম গতকালকে, শুরুর দিকে মাথা একটু ঘুরছিল। তারপর আস্তে আস্তে ১০-১৫ মিনিট পর ঠিক হয়ে গিয়েছিল। যে তিনদিন ঘরের ভেতর বন্দি ছিলাম, আমার নিজের কাছে মনে হয়েছে যে জেলখানায় আছি। হতাশা আছে কিন্তু যখন বাইরে বেরিয়ে আসলাম, আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ালাম, তখন একটু ভালো অনুভূত হয়েছে। যখন ঘরে গিয়েছি, তখন নিজেকে একটু ফ্রেশ মনে হয়েছে। সারাদিন ঘরে থাকতে তো আর ভালো লাগে না। তিন-চারদিন ঘরে কাটানো, একইভাবে… এটা আসলে একটু আমাদের জন্য অস্বস্তিকর। এই যে ত্রিশ মিনিটের জন্য বাইরে আসতে দেয়, এটা ভালো লাগে যখন রুমে যাই।’

বিজ্ঞাপন

‘বুঝতেই পারছেন কী রকম কাটছে। এই প্রথম হোটেলের ভেতর এরকম পাঁচটা দিন কাটিয়েছি। প্রথম দিকে সময় কাটছিল না। কারও সঙ্গে দেখাই হয়নি। প্রথম তিনদিন তো কারও সাথে দেখাসাক্ষাৎ হয়নি। ফোনে-ফোনে কথা হয়েছে সবার সাথে, ভিডিও কলে কথা হয়েছে (হাসি) রুম টু রুম। প্রথমদিকে বোরিং লাগছিল, সময় কাটছিল না। এখন যেহেতু পাঁচদিন কেটে গেছে, আশা করি আরও তিনদিন কেটে যাবে।’ যোগ করেন মিরাজ।

নিউজিল্যান্ড সরকারের বেঁধে দেওয়া নিয়মানুযায়ী ১৪ দিনের কোয়ারেন্টাইনের প্রথম সপ্তাহটি এভাবেই কাটাতে হবে টিম বাংলাদেশকে। এরপর অষ্টম দিন থেকে ফিটনেস ও সীমিত পরিসরে স্কিল অনুশীলনের সুযোগ পাবেন ক্রিকেটাররা। তবে মিরাজের দাবি, তার আগেই যদি তারা জিমনেশিয়ামে ফিটনেস নিয়ে কাজ করতে পারতেন তাহলে সময়টা তাদের কাছে এত দুর্বিসহ হয়ে উঠত না।

বিজ্ঞাপন

‘ছয়-সাতদিন পর যখন আমরা জিম এবং মাঠে যেতে পারব, তখন আমাদের ভালো লাগবে। এখন হয়তো সময়টা কাটছে না। জিমের ফ্যাসিলিটিজ বা আমরা যদি কিছু ওয়ার্ক করতে পারতাম, তাহলে আমাদের জন্য সহজ হতো। সময়টা কেটে যেত, বডি ফিটনেস ভালো হতো। যেহেতু অপর্চুনিটি নেই, দুই-তিনদিন পর স্টার্ট হবে… আশা করি তখন ইনশাআল্লাহ্‌ বেটার হবে।’

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন