বিজ্ঞাপন

বিএনপি নেতা আমীর খসরুকে দুদকের জিজ্ঞাসাবাদ

March 1, 2021 | 3:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

সোমবার (১ মার্চ) সকাল ১০টার পর থেকে অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক সেলিনা আখতার তাকে জিজ্ঞাসাবাদ করেন প্রায় আড়াই ঘণ্টা।

দুদক সূত্রে জানা গেছে, আমির খসরুর বিরুদ্ধে বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকার অবৈধ লেনদেনসহ বিভিন্ন দেশে অর্থপাচার এবং নিজ, স্ত্রী ও পরিবারের অন্য সদস্যদের নামে শেয়ার ক্রয়সহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

এর আগে ২৩ ফেব্রুয়ারি পাঠানো তলবি নোটিশে আমীর খসরু মাহমুদ, তার স্ত্রী তাহেরা আলম ও ভায়রা গোলাম সরোয়ারকে ১ মার্চ হাজির হওয়ার জন্য বলা হয়। তবে তিনি একাই হাজির হয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে আমির খসরুকে দুই দফায় তলব করা হলেও তিনি হাজির হননি। জিজ্ঞাসাবাদের জন্য তাকে দুদক ২০১৮ সালের ২৮ আগস্ট প্রথম তলব করে। ওই সময় ঈদের ছুটির কারণে তথ্য-উপাত্ত সংগ্রহ ও প্রস্তুতি নিতে না পারার কারণ দেখিয়ে উপস্থিত হতে এক মাস সময় চেয়েছিলেন তিনি।

এ আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে সময় দিয়ে একই বছরের ১০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় তলব করেন তৎকালীন অনুসন্ধান কর্মকর্তা কাজী শফিক। এরমধ্যে তলবের বিরুদ্ধে ‘আইনগত বৈধতা চ্যালেঞ্জ’ করে ওই বছরের ৩ সেপ্টেম্বর করা একটি রিট আবেদন হাইকোর্টে বিচারাধীন উল্লেখ করে তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো পদক্ষেপ না নিতে দুদকে আবেদন করেন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী। পরে হাইকোর্ট এ আবেদনের ওপর শুনানি করে দুদকের তলব বৈধ বলে আদেশ দেন।

২০১৮ সালের ৪ অক্টোবর আমির খসরু মাহমুদ চৌধুরী ও তার স্ত্রী তাহেরা আলমকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে চিঠি দিয়েছিল সংস্থাটি।

বিজ্ঞাপন

তবে দুদক থেকে বেরিয়ে যাওয়ার সময় খসরু বলেন, কেন কি উদ্দেশ্যে ডাকা হয়েছে আপনারা (সাংবাদিকরা) বুঝে নেন। আমি সাধারণ জীবনযাপন করছি। আমার ইন্টিগ্রিটি নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই।

সারাবাংলা/এসজে/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন