বিজ্ঞাপন

নির্মাণকালেই ধসে পড়লো ১৫ কোটি টাকার সেতু

March 1, 2021 | 4:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সুনামগঞ্জ: জেলার পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি সড়কে নির্মাণাধীন কুন্দানালা সেতুর ৫টি গার্ডারই ধসে গেছে। প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে এই সেতুর নির্মাণ কাজ চলছিল। গতকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এই দুর্ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানান, ৫০.১২ মিটার দৈর্ঘ্য এবং ১০.২৫ মিটার প্রস্তের এই সেতু নির্মাণের কাজ শুরু হয়েছে ৬ মাস আগে। কাজে অনিয়ম হওয়ায় গার্ডার ভেঙে সেতুটি ধসে পড়েছে।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের দাবি কাজে অনিয়ম নয়, মেকানিকেল ত্রুটির কারণে হাইড্রোলিক পাইপ ফেটে যাওয়ায় ওজন নিতে পারেনি পাইপ। এই কারণে একটার ওপর আরেকটা গার্ডার পড়ে সব কয়টি গার্ডারই ভেঙেছে। ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড সেতু নির্মাণের কাজ করছে।

সওজ প্রকৌশলীরা বলেছেন, সেতু ধসে পড়ার দায় ঠিকাদারি প্রতিষ্ঠানকেই নিতে হবে।

বিজ্ঞাপন

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, ‘সেতুর ৮০ ভাগ কাজ শেষ, কাজে কোনো অনিয়ম হয়নি। ১৬০ টন ওজনের গার্ডার বসানোর সময় হাইড্রোলিক পাইপ ফেটে যাওয়ায় ওজন নিতে না পারায় একটার ওপর আরেকটা পড়ে, সব কয়টি ভেঙে গেছে।’

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, ‘গার্ডারগুলো সরানোর সময় মেকানিকেল ত্রুটির কারণে হাইড্রোলিক পাইপ ফেটে যায়। কাজে অনিয়ম করার সুযোগ নেই। গার্ডারগুলো ভাঙনের দায় সড়ক ও জনপথ বিভাগ কিংবা সরকার নেবে না। ঠিকাদারি প্রতিষ্ঠানকেই আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন করে গার্ডার নির্মাণ করে সেতুর কাজ শেষ করতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন