বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে নিয়ে শাপলার ২ ছবি, এখনো সিদ্ধান্তহীনতায় সেন্সর বোর্ড

March 1, 2021 | 6:43 pm

আহমেদ জামান শিমুল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে শাপলা মিডিয়ার প্রযোজনায় নির্মিত দুই ছবি— ‘আগস্ট ১৯৭৫’ ও ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ নিয়ে এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি সেন্সর বোর্ড। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সিনেমা দুইটি নিয়ে তারা তাদের মতামত তথ্যমন্ত্রীর কাছে পাঠাবেন। সেখান থেকে আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

‘আগস্ট ১৯৭৫’ ও ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমা দুইটি কয়েক মাস ধরে সেন্সর বোর্ডে আটকা। দীর্ঘ দিন সিদ্ধান্তহীনতায় থাকার পর বোর্ড থেকে কিছু সংশোধনীর কথা জানিয়ে ছবিগুলো ফের জমা দিতে বলা হয়েছিল।

শাপলা মিডিয়া সারাবাংলাকে জানিয়েছে, বোর্ডের নির্দেশনা মেনে ছবিগুলো ফের জমা দেওয়া হয় সেন্সর বোর্ড। সোমবার (১ মার্চ) বিকেলে ছবি দুইটির আরও একটি প্রদর্শনী হয়। সেন্সর বোর্ড সূত্র জানিয়েছে, আগেরবারের মতো এবারেও কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

বোর্ড সচিব মো. মমিনুল হক সারাবাংলাকে বলেন, ‘আমরা তাদের কিছু সংশোধনী দিয়েছিলাম। আমাদের নির্দেশনা অনুযায়ী তারা ছবি দু’টি জমা দিয়েছিল। কিন্তু আমরা এখনই কোনো সিদ্ধান্ত দিতে পারছি না। আমরা আমাদের একটা মতামত তথ্যমন্ত্রীর কাছে পাঠাব। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত ওখান থেকে আসবে।’

‘আগস্ট ১৯৭৫’ ছবিটি সেন্সর বোর্ড দেখে গত বছরের জুলাইয়ে। অন্যদিকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিটি নিয়ে সেন্সর বোর্ডে প্রদর্শনী হয় ৯ ডিসেম্বর।

বিজ্ঞাপন

আগের প্রদর্শনীগুলো নিয়ে বোর্ড সচিব মো. মমিনুল হক সারাবাংলাকে বলেছিলেন, ‘দু’টি ছবির বিষয়বস্তু বেশ সেনসেটিভ। তাই আমরা এ বিষয়ে অভিজ্ঞদের ছবিটি দেখাচ্ছি এবং তাদের মতামত নিচ্ছি যে ছবিতে ঐতিহাসিক বিষয়গুলো নিয়ে তথ্যগত কোনো ত্রুটি রয়েছে কি না।’

বোর্ডের অনুরোধে ছবি দু’টি দেখে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট। ট্রাস্টের সদস্যদের মতামত সেন্সর বোর্ড প্রযোজক ও পরিচালককে লিখিত জানিয়েছিল।

বিজ্ঞাপন

‘আগস্ট ১৯৭৫’ ও ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’-এ উপদেষ্টা পরিচালকের পাশাপাশি কাহিনিকার হিসেবে কাজ করেছেন শামী আহমেদ রনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট শেষ রাত থেকে ১৬ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মরদেহ দাফন পর্যন্ত ইতিহাসের আলোকে নির্মিত হয়েছে ‘আগস্ট ১৯৭৫’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাসুমা রহমান নাবিলা, শহীদুজ্জামান সেলিম, তৌকীর আহমেদ।

বিজ্ঞাপন

অন্যদিকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই'-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান ও দীঘি। টুঙ্গিপাড়ার মতো একটি গ্রাম থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিভাবে একটি জাতির স্বপ্নদ্রষ্টা নেতায় পরিণত হয়ে উঠেছিলেন, তা নিয়েই আবর্তিত হয়েছে এই ছবির কাহিনি।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন