বিজ্ঞাপন

বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে ১৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

March 2, 2021 | 8:39 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা উন্নয়নে বড় অঙ্কের ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। “বাপবিবো’র বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ)” শীর্ষক একটি প্রকল্পের আওতায় এ ঋণ দেবে সংস্থাটি। এরইমধ্যে প্রকল্পটি অনুমোদনের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে হবে ৩ হাজার ১০০ কোটি টাকা।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদ্যুৎ বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষ করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) যেকোনো বৈঠকে উপস্থাপনের প্রস্তুতিও শেষ। এই প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১ হাজার ৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে।

একনেকের জন্য প্রকল্প সারসংক্ষেপে বলা হয়েছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে উন্নত বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে খুলনা বিভাগের ৩৪ লাখ ৩০ হাজার গ্রাহক। একনেকে অনুমোদন পেলে আগামী জুলাই মাস থেকে শুরু হয়ে ২০২৫ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

এডিবির ঋণ প্রসঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও এডিবি উইংয়ের প্রধান ড. পিয়ার মোহাম্মদ সারাবাংলাকে বলেন, ‘এডিবি থেকে এ প্রকল্পের অর্থায়নের বিষয়ে প্রাথমিক সম্মতি পাওয়া গেছে। এখন প্রকল্পটি একনেকে অনুমোদন পেলে তারপরই চুক্তি স্বাক্ষরসহ অন্যান্য প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে।’

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার সমন্বিত উন্নয়নের মাধ্যমে সবার জন্য নিরবচ্ছিন্ন এবং উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৫১টি উপকেন্দ্র নির্মাণ, এক হাজার ১৬১ কিলোমিটার ৩৩ কেভি নতুন আপ, আন্ডারগ্রাউন্ড লাইন ও ১০ হাজার ৬৮৫ কিলোমিটার ১১ কেভি নতুন আপ আন্ডারগ্রাউন্ড লাইন নির্মাণ, এক হাজার ৩০০ কিলোমিটার ইনসুলেটেড কন্ডাক্টর স্থাপন করা হবে।’

‘এছাড়া তিন হাজার ৩০০ কিলোমিটার এলটি থেকে এইচটি কনভার্স এবং ২ হাজার ৮৭৪ কিলোমিটার এইচটি ১ ফেজ থেকে ৩ ফেজে রুপান্তর সম্ভব হবে। তাই প্রকল্পটি এসডিজির ৭নং অভিষ্ট সকলের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, টেকসই ও আধুনিক জ্বালানি সহজলভ্যও সঙ্গে সাসঞ্জস্যপূর্ণ’, বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

সূত্র জানায়, সরকারের রূপকল্প-২০২১ অনুযায়ী সবার কাছে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য রয়েছে। এটি পূরণে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) আওতাধীন এলাকার ৯৯ শতাংশ গ্রাহকের কাছে ইতিমধ্যেই বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে। বর্তমানে নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধনের পরিকল্পনা নেয়া হয়েছে। তাই প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে খুলনা বিভাগের ৯টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) এলাকাভুক্ত গ্রাহককে নিবরচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে প্রকল্পের আওতায় ৫১টি উপকেন্দ্র নির্মাণ করা হবে।

এছাড়া ৩৩ কেভি ক্ষমতার ৯৯০ কিলোমিটার নতুন লাইন নির্মাণ, ১৩৬ কিলোমিটার বিদ্যমান লাইন আপগ্রেডেশন ও ৩৫ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড লাইন নির্মাণ করা হবে। পাশাপাশি ১১ কেভি ও নিুতর ভোল্টেজের ৩ হাজার কিলোমিটার নতুন লাইন নির্মাণ,৭ হাজার ৬০০ কিলোমিটার লাইন আপগ্রেডেশন এবং ৮৫ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড লাইন নির্মাণ করা হবে।

প্রকল্পের আওতায় আরও ১ হাজার ৩০০ কিলোমিটার ইনসুলেটেড কন্ডাক্টর স্থাপন, ৩ হাজার ৩০০ কিলোমিটার এলটি লাইনকে এইচটি লাইনে এবং ২ হাজার ৮৭৪ কিলোমিটার এইচটি-১ লাইনকে ৩ ফেইজ লাইনে রূপান্তর করা হবে। সেই সঙ্গে বাগেরহাট ও সাতক্ষীরার পুরাতন ও জরাজীর্ণ ২টি পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) সদর দফতরের জন্য ১ হাজার ৮০০ বর্গমিটার আয়তন বিশিষ্ট দু’টি নতুন ভবন নির্মাণ করা হবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দায়িত্বশীল এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার সুপারিশ মেনে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) সংশোধন করে পুনরায় পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। ফলে এখন প্রকল্পটি একনেকে উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হবে বলে শুনেছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন