বিজ্ঞাপন

‘গর্তে পড়ে গেছি ভাই’

March 2, 2021 | 1:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঘড়ির কাটায় সময় তখন দুপুর ১২ টা'র এদিক-ওদিক হবে। মিরপুর বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করে যাচ্ছে নবগঠিত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তাদের ব্যাট-বলের খুট খাট আওয়াজে নিরবতা ভাঙছে হোম অব ক্রিকেটের। সেখান থেকে একটু এগিয়ে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গিয়ে দেখা যায় একেবারে সুনসান।

শহীদ মুস্তাক স্ট্যান্ড প্রান্তে জনাকয়েক গ্রাউন্ডস কর্মী মাঠ সংস্কারের কাজ করছেন। একেবারেই নিরবে। নিজেদের মধ্যে থেকে থেকে কথা বলে যাচ্ছেন সত্যি কিন্তু তা কানে আসছে না, যাও আসছে তা অস্পষ্ট। ঠিক তখনই দেখা গেল নাতিদীর্ঘকায় শরীরের কেউ জাতীয় দলের জার্সি গায়ে ঢুকছেন। হাতে তার দুটি কোন (রানিংয়ে দূরত্ব নিরূপণকারী)।

বিজ্ঞাপন

শহীদ জুয়েল স্ট্যান্ড গ্যালারি থেকে দেখে কিছুটা বিচলিত হই, কে? কেননা সবাই তো এখন সিরিজ খেলতে নিউজিল্যান্ডে। সম্বিত ফিরে পেতে সময় লাগে না, ওহ! টেস্ট স্পেশালিস্টরা তো দেশেই আছেন‌। তাহলে কি এটা মুমিনুল হক? কিছুটা সন্নিকটে এলে নিশ্চিত হওয়া যায়, তাইতো! মমিনুল হকই!

‘গর্তে পড়ে গেছি ভাই’
বিজ্ঞাপন
ড্রেসিংরুম দিয়ে মাঠে প্রবেশ করে মমিনুল চলে এলেন শহীদ জুয়েল স্ট্যান্ডের দিকেই। প্রথমে বাঁ-হাতের কোনটি রাখলেন। এরপর মেপে মেপে ২শ  মিটার দূরত্ব নিয়ে আরেকটি কোন রাখলেন। সেটা পূর্বদিকের গ্যালারি প্রান্তে। এরপর ঘড়িতে সময় দেখে শুরু করলেন রানিং।
বিজ্ঞাপন
এ প্রান্ত থেকে ও প্রান্ত দুইবার করে দশবার অতিক্রম করার পরে হেঁটে আসছিলেন জুয়েল স্ট্যান্ড এর গ্যালারির দিকেই। সেখান থেকে বাংলাদেশ টেস্ট অধিনায়ক এর কাছে জানতে চাই শ্রীলঙ্কা সিরিজের প্রস্তুতি শুরু করে দিলেন?
বিজ্ঞাপন
দুপুরের রোদে দৌড়ে ক্লান্ত মমিনুল, দরদর করে ঘাম ঝরছে তবুও মুখে এক চিলতে হাসি নিয়ে বললেন, 'হ্যাঁ ভাই শুরু করে দিলাম। আগামী মাসেই তো শ্রীলঙ্কা টেস্ট খেলতে যেতে হবে।'
একথা শেষ হতেই হাসিমাখা মুখ অপরিবর্তিত রেখে বলে ফেললেন ভীষণ অপ্রিয় এক সত্যি, 'ভাই আমি তো আর ওয়ানডে খেলি না। সেজন্য শুধু টেস্টের প্রস্তুতি নেই।' কথা শেষ করে মাথা নিচু করে আবার রানিং মার্কের দিকে ফিরে যাচ্ছিলেন। দূর থেকে হাঁক দিয়ে বলি, 'মিনিট দুয়েক কথা বলে যান নিউজ করব।'
‘গর্তে পড়ে গেছি ভাই’
কিছুটা গাম্ভীর্য মাখা মুখে মমিনুল উত্তর দিলেন, 'গর্তে পড়ে গেছি ভাই, আপনাদের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে কথা বলা নিষেধ আছে।'
বুঝতে বাকি রইল না, গেল মাসে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্ট হারের ক্ষতটা এখনও তার হৃদয়ে দগদগে। ‌ সেখানে প্রলেপ দিতে আগেভাগেই লঙ্কা সিরিজের প্রস্তুতিতে নেমে পড়েছেন প্রিন্স অব কক্সবাজার‌।
বলে রাখা ভালো, লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্ট খেলতে মধ্য এপ্রিলে দেশটিতে সফরের কথা রয়েছে টিম বাংলাদেশের।

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন