বিজ্ঞাপন

দুর্নীতির মামলায় সারকোজির ৩ বছরের কারাদণ্ড

March 2, 2021 | 6:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি দোষী সাব্যস্ত হওয়ায় তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। সোমবার (১ মার্চ) স্থানীয় একটি আদালত এই রায় ঘোষণা করেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সারকোজির বিরুদ্ধে অভিযোগ, তিনি এক ম্যাজিস্ট্রেটকে ঘুষ হিসেবে আরও বড় পদে চাকরির প্রলোভন দেখিয়ে তার বিরুদ্ধে দায়ের করা একটি ফৌজদারি মামলার ব্যাপারে তথ্য চেয়েছিলেন। ম্যাজিস্ট্রেটকে ঘুষ সাধার ওই অভিযোগ আদালতে প্রমাণিত হওয়ায় সোমবার সারকোজিকে এ সাজা দেওয়া হয়।

তবে, তিন বছরের কারাদণ্ড হলেও সারকোজিকে কারাগারে যেতে হচ্ছে না। কারণ, সাজার মধ্যে দুই বছর স্থগিত কারাদণ্ড এবং বাকি এক বছর নিজ বাড়িতে তাকে একটি ইলেক্ট্রনিক ব্রেসলেট পরে থাকতে হবে।

এদিকে আধুনিক ফ্রান্সের ইতিহাসে দুর্নীতির দায়ে সাজা পাওয়া দ্বিতীয় প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি। ২০০৭-১২ সাল পর্যন্ত তিনি ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

এর আগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাককে ২০১১ সালে দুর্নীতির অভিযোগে দুই বছরের স্থগিত কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছিল। ২০১৯ সালে তার মৃত্যু হয়।

সোমবারের রায়ে বিচারক বলেন, রক্ষণশীল এই রাজনীতিক নিজেও জানেন তিনি যা করেছেন সেটা অপরাধ। তার কর্মকাণ্ড এবং তার আইনজীবীদের পদক্ষেপ জনমনে বিচার ব্যবস্থা সম্পর্কে খারাপ চিত্র তুলে ধরেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন