বিজ্ঞাপন

চীনের করোনা ভ্যাকসিন পেল ইরাক

March 2, 2021 | 7:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের পাঠানো করোনা ভ্যাকসিনের প্রথম চালান ইরাকে পৌঁছেছে। মহামারিতে বিপর্যস্ত মধ্যপ্রাচ্যের দেশটি এই সহায়তার জন্য বেইজিংকে ধন্যবাদ জানিয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

সোমবার (১ মার্চ) ইরাক সেনাবাহিনীর একটি পরিবহন বিমান চীনে উদ্ভাবিত সিনোফার্ম ভ্যাকসিনের ৫০ হাজার ডোজ নিয়ে রাজধানী বাগদাদে পৌঁছায়।

এদিকে ইরাকে ফের করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে এ অবস্থায় চীনের পাঠানো করোনা ভ্যাকসিন দেশটিকে আশার আলো দেখাচ্ছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

ভায়কসিনের প্রথম চালান গ্রহণের সময়ে ইরাকের স্বাস্থ্যমন্ত্রী হাসান আল তামিমি বলেন, চীনা দূতাবাসের সহায়তায় তারা দ্রুত ভ্যাকসিনের এই চালানটি পাঠাতে বলেছিলেন। ইরাকের জনগণকে সাহায্য করার জন্য চীনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ মার্চ) থেকে ইরাকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলেও জানান মন্ত্রী। প্রথমে স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তি এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রী হাসান জানান, চীনের সিনোফার্ম গ্রুপের সঙ্গে ২০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহের চুক্তি করেছে ইরাক। যা ধাপে ধাপে সরবরাহ করা হবে। এছাড়াও, অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের ভ্যাকসিন পাওয়ার বিষয়েও আলোচনা চলছে বলে জানান তিনি।

অন্যদিকে ইরাকে ১ মার্চ পর্যন্ত প্রায় সাত লাখ কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হয়েছে। মারা গেছেন ১৩ হাজার ৪২৮ জন। দেশটিতে ফেব্রুয়ারি মাস থেকে আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। সেখানে কোভিড-১৯ এর দ্রুত সংক্রমণক্ষম নতুন ধরনও শনাক্ত হয়েছে। করোনা মোকাবিলায় ইরাকে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন