বিজ্ঞাপন

এবার অন্য দেশের খেলাও দেখা যাচ্ছে র‍্যাবিটহোলে

March 3, 2021 | 5:28 pm

ফিচার ডেস্ক

ঢাকা: দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্লাটফর্ম র‌্যাবিটহোলে এবার দেখা যাচ্ছে বিশ্বের অন্যান্য দেশের ক্রিকেট খেলাও। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের প্রিয় এই প্লাটফর্মে দেশের খেলার পাশাপাশি অন্যান্য দেশের ম্যাচও সম্প্রচার শুরু হয়েছে।

বিজ্ঞাপন

দর্শকদের কাছে আদুরে ডাক নাম পাওয়া ‘রাব্বী হোটেল’ (Rabbitholebd.com) নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার টি-২০ সিরিজ এবং আফগানিস্তান ও জিম্বাবুয়ের  টেস্ট ম্যাচ এরইমধ্যে সরাসরি সম্প্রচার করেছে। বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা সিরিজও পুরোটাই র‌্যাবিটহোল সরাসরি সম্প্রচার করবে।

দেশের একমাত্র জনপ্রিয় ব্রডকাস্ট মিডিয়া হিসেবে র‍্যাবিটহোলবিডির আন্তর্জাতিক স্বীকৃতিও মিলেছে সম্প্রতি। আফগানিস্তান-জিম্বাবুয়ে টেস্ট সিরিজের ব্রডকাস্টার হিসেবে র‍্যাবিটহোলবিডির ইউটিউব চ্যানেলকে ক্রিকেটের নিয়ন্ত্রক ও অভিভাবক সংস্থা— ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ডিজিটাল মিডিয়ায় তাদের তিনটি প্ল্যাটফর্ম ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রামে অফিসিয়াল ব্রডকাস্টার হিসেবে যুক্ত করেছে। বাংলাদেশের কোনো প্ল্যাটফর্ম হিসেবে এই স্বীকৃতি এটাই প্রথম।

বিজ্ঞাপন

র‍্যাবিটহোলের নির্মাতা প্রতিষ্ঠান কন্টেন্ট ম্যাটার্স লিমিটেডের হেড অব অপারেশন নাজমুল আলম স্বরুপ এ ব্যাপারে সারাবাংলাকে বলেন, ক্রিকেটবিশ্বের অন্যান্য দেশগুলোর স্বনামধন্য ব্রডকাস্ট কোম্পানিগুলোর কাতারে র‍্যাবিটহোলবিডিও বাংলাদেশের একমাত্র ব্রডকাস্ট মিডিয়া হিসেবে আন্তর্জাতিক মহলে বিবেচিত হচ্ছে। এটি দেশের চমৎকার এক অর্জন।

এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি বাংলাদেশের দর্শক—বিশেষত ক্রীড়াপ্রেমীদের মাঝে জনপ্রিয় এক নাম। ২০১৭ সালে বাংলাদেশের জাতীয় দলের ম্যাচ সরাসরি সম্প্রচারের মধ্যে দিয়ে এই প্লাটফর্মটির যাত্রা শুরু হয়। র‍্যাবিটহোল অ্যাপের মাধ্যমে যাত্রা শুরু করলেও র‍্যাবিটহোলবিডি স্পোর্টস ইউটিউব চ্যানেল এবং ২০১৮ সালে শুরু হওয়া র‍্যাবিটহোলবিডি ওয়েবসাইট এরপর থেকে টাইগারদের সকল ম্যাচ সম্প্রচার করে। পাশাপাশি ক্রিকেটের জনপ্রিয় আসর বিপিএল, আইপিএল, ডিপিএল-এর ম্যাচসহ প্রায় ৩০টিরও বেশি দ্বিপাক্ষিক ও বহুদলীয় ক্রিকেট সিরিজ কোনো সাবস্ক্রিপশন ফি ছাড়াই সরাসরি সম্প্রচার করে র‍্যাবিটহোল। ২০১৯ সালে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ডকাপ কোনো সাবস্ক্রিপশন ফি ছাড়াই সরাসরি সম্প্রচার করার পাশাপাশি এ পর্যন্ত ৪টি বিশ্বকাপ ও ২টি এশিয়া কাপসহ ৬টি আইসিসি ইভেন্ট সরাসরি সম্প্রচার করেছে।

বিজ্ঞাপন

এবার র‍্যাবিটহোলবিডি দেশের গণ্ডি ছাড়িয়ে পা রেখেছে আন্তর্জাতিক ক্রিকেট সম্প্রচারের জগতে। টাইগারদের দ্বিপাক্ষিক বিভিন্ন সিরিজ সম্প্রচারের পাশাপাশি র‍্যাবিটহোলবিডি প্ল্যাটফর্মে এখন থেকে দেখা যাবে ক্রিকেট বিশ্বের অন্যান্য দেশগুলোর দ্বিপাক্ষিক বিভিন্ন সিরিজ। এখন পর্যন্ত বাংলাদেশের অন্য কোনো টেলিভিশন কিংবা ডিজিটাল প্ল্যাটফর্ম এমনটা হয়নি। বিশেষত গত একবছর করোনা মহামারির ভয়াবহ অচলাবস্থা পেছনে ফেলে ক্রিকেট বিশ্ব যখন জমজমাট চেহারায় ফিরছে, তখন র‍্যাবিটহোল নিয়ে আসছে ক্রিকেটের নানা আয়োজন। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টি-২০ সিরিজ , নিউজিল্যান্ড-ইংল্যান্ড নারী দলের ওয়ানডে ও টি-২০ সিরিজ এবং আফগানিস্তান-জিম্বাবুয়ে টেস্ট সিরিজ সরাসরি সম্প্রচার করা হচ্ছে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস ইউটিউব চ্যানেল প্ল্যাটফর্মে।

নাজমুল আলম স্বরুপ বলেন,  ২০ মার্চ প্রথম ওয়ানডেতে কিউইদের মুখোমুখি হবে টাইগারেরা। সফরের ওয়ানডে ও টি-২০ ম্যাচগুলো বাংলাদেশে ডিজিটাল মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হবে youtube.com/rabbitholebdsports চ্যানেল ও www.rabbitholebd.com ওয়েবসাইটে। এছাড়াও র‍্যাবিটহোলবিডি স্পোর্টস চ্যানেলে এখন নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ, আফগানিস্তান বনাম জিম্বাবুয়ে টেস্ট ও টি-২০ সিরিজের খেলাগুলো সরাসরি সম্প্রচারিত হচ্ছে। ৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড নারী দল বনাম ইংল্যান্ড নারী দলের টি-২০ সিরিজ, ৪ মার্চ থেকে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ বনাম শ্রীলংকা টি-২০, ওয়ানডে ও টেস্ট সিরিজের সকল ম্যাচ, এপ্রিল থেকে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ে-পাকিস্তান টি-২০ সিরিজ এবং ২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ওয়ানডে ও টি-২০ সিরিজের সকল ম্যাচ সরাসরি সম্প্রচারিত হবে শুধুমাত্র র‍্যাবিটহোলবিডির ইউটিউব ও ওয়েবসাইট প্ল্যাটফর্মে।

বিজ্ঞাপন

ইউটিউব প্ল্যাটফর্মে ৫টি চ্যানেলে সবমিলিয়ে প্রায় এক কোটি সাবস্ক্রাইবার রয়েছে, যা র‍্যাবিটহোলবিডিকে পরিণত করেছে ডিজিটাল মিডিয়ায় শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলোর একটিতে। এই চ্যানেলগুলোর মধ্যে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস চ্যানেলটির সাথে এখন সংযুক্ত রয়েছে প্রায় ৫৩ লাখ সাবস্ক্রাইবার।

নাজমুল আলম স্বরুপ বলেন, ‘বাংলাদেশের ক্রিকেট মানেই র‍্যাবিটহোল’ থেকে ‘ক্রিকেট মানেই র‍্যাবিটহোল’— এই জায়গা তৈরির লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই প্ল্যাটফর্মটি। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক যে কোনো দ্বিপাক্ষিক সিরিজ কিংবা টুর্নামেন্ট থেকে শুরু করে আইসিসি ইভেন্ট অথবা আন্তর্জাতিক-বিভিন্ন দেশের লিগ সরাসরি দেখার ব্যবস্থা করার চেষ্টা করছে র‍্যাবিটহোল। দর্শকদের নির্ভার আস্থা ও ভালোবাসাই র‍্যাবিটহোলবিডির মূল চালিকাশক্তি এবং অনুপ্রেরণা।

বিজ্ঞাপন

র‍্যাবিটহোলবিডি স্পোর্টস ইউটিউব চ্যানেল- shorturl.at/qAFLT
র‍্যাবিটহোলবিডি ওয়েবসাইট (র‍্যাবিটহোল প্রাইম)- www.rabbitholebd.com
র‍্যাবিটহোলবিডি ফেসবুক পেইজ - shorturl.at/zGJP1
র‍্যাবিটহোলবিডি ইনস্টাগ্রাম প্রোফাইল - shorturl.at/alyI1

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন