বিজ্ঞাপন

ঝটিকা সফরে সকালে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

March 3, 2021 | 5:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের আয়োজনে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফর করবেন বলে জানিয়েছে ভারত। সেই সফরের বিষয়বস্তু চূড়ান্ত করতে ঝটিকা সফরে ঢাকা আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৃহস্পতিবার (৪ মার্চ) সকালেই ঢাকা পৌঁছাবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। সংক্ষিপ্ত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে বিকেলেই নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে তার।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এই সফর সম্পর্কে বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্কের গভীরতা বা ব্যাপ্তি নিয়ে নতুন করে কিছু বলার নেই। সামনে মুজিববর্ষের চলমান কর্মসূচির অংশ হিসেবে এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ থেকে ২৬ মার্চ একাধিক অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব অনুষ্ঠান সামনে রেখে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরের কথা রয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর এই সফর ঘিরে আমাদের দুই পক্ষেরই প্রত্যাশা রয়েছে। এই বিষয়গুলো এগিয়ে নিতেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে আসছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এবারের সফরে প্রত্যাশা অনেক। তবে আমরা আলাপ-আলোচনা করে তা চূড়ান্ত করব। কানেক্টিভিটি, পারস্পরিক সৌহার্দ্য, বাণিজ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা আলোচনায় প্রাধান্য পাবে। নরেন্দ্র মোদির সফরে রেলপথে নতুন একটি যোগাযোগ ব্যবস্থা চালু হবে। এছাড়া সম্পর্কের অমীমাংসিত বিষয়ে আলোচনা হবে। বিশেষ করে আঞ্চলিক ইস্যুতে আলোচনা হবে, যেখানে প্রাধান্য পাবে অর্থনীতি।

বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক যেকোনো পর্যায়ের আলোচনাতে বরাবরই দুই দেশের নদীর পানিবণ্টন ইস্যু আলোচিত থাকে। বিষয়টি নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, দীর্ঘ দিন নদী বা পানি ইস্যুতে কোনো বৈঠক হচ্ছিল না। এখন বৈঠক হচ্ছে, অগ্রগতি হচ্ছে। তবে পররাষ্ট্রমন্ত্রীর সফরে কোনো বিষয়ে চূড়ান্ত হবে— এমন জোরালো প্রত্যাশা করি না। কারণ কয়েকদিন পরই প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক আছে। সেখানে হয়তো বিষয়টি আলোচনায় আসবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন