বিজ্ঞাপন

পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

March 3, 2021 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্যর পদ হারানো কাজী শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী আগামী ১১ এপ্রিল এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

বুধবার (৩ মার্চ) রাজধানী নির্বাচন কমিশন ভবনে কমিশন বৈঠক শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, এই নির্বাচনে মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ মার্চ। বৈধ প্রার্থীদের জন্য মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

ইসি সচিব বলেন, লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই নির্বাচনে রিটার্নিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করবেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সই করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি থেকে তার আসন শূন্য হয়েছে।

বিজ্ঞাপন

মানবপাচারের মামলায় গত ২৮ জানুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ড দেন কুয়েতের একটি ফৌজদারি আদালত। পাশাপাশি ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা  করা হয় তাকে। এর আগে, গত বছরের ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে সেই দেশে অবস্থানরত অবস্থায় গ্রেফতার করে।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন