বিজ্ঞাপন

আইএস’র হামলায় ৩ নারী গণমাধ্যম কর্মীর মৃত্যু

March 3, 2021 | 10:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরের একটি টেলিভিশন স্টেশনে বন্দুক হামলা চালিয়ে তিন নারী গণমাধ্যম কর্মীকে হত্যা করেছে আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ক ইসলামিক স্টেট (আইএস)। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, ১৮-২০ বছর বয়সী ওই নারী গণমাধ্যম কর্মীদের পৃথক কিন্তু সমন্বিত দুটি আক্রমণে হত্যা করা হয়েছে। হামলায় চতুর্থ আরেক নারী গুরুতর আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, তারা নেতৃত্বদানকারী বন্দুকধারীকে গ্রেফতার করেছে।

এদিকে, আফগানিস্তানে পূর্বপরিকল্পিতভাবে সাংবাদিক, এনজিও কর্মী ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বদের হত্যার একটি ধারা চলছে, এতে দেশজুড়ে শঙ্কা ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

যে তিন নারীকে হত্যা করা হয়েছে তারা সম্প্রতি উচ্চ মাধ্যমিক পাস করে বেসরকারি এনিকাস টিভি স্টেশনের ডাবিং বিভাগে কাজ শুরু করেছিলেন বলে জানিয়েছেন এর প্রধান জালমাই লাতিফি।

আন্তর্জাতিক একটি বার্তা সংস্থার তথ্য অনুযায়ী, মৃত মুরসাল ওয়াহিদি হেঁটে বাড়িতে ফেরার পথে বন্দুকধারীদের হামলার শিকার হন। অপর দুই জন, যাদের শুধু শাহনাজ ও সাদিয়া বলে শনাক্ত করা হয়েছে, তারাও বাড়িতে ফেরার পথে পৃথক হামলায় মারা যান।

আহত অপর নারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা সঙ্কটাপন্ন বলে হাসপাতালের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে নাঙ্গাহার প্রদেশের পুলিশ প্রধান জুমা গুল হেমাত জানিয়েছেন, প্রধান সন্দেহভাজনকে গ্রেফতার করার পর পুলিশ এখন অন্যান্য হামলাকারীদের ধরার চেষ্টা করছে।

এনিকাস টিভি স্টেশন জানিয়েছে, তারা ১০ নারীকে চাকরি দিয়েছিল, তাদের মধ্যে চার জনকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে সংবাদ উপস্থাপক মালালাই মাইওয়ান্দকে ডিসেম্বরে গুলি করে হত্যা করা হয়। সে সময়ও আইএস মাইওয়ান্দকে হত্যার দায় স্বীকার করেছে।

এর আগে, ফেব্রুয়ারিতে রাজধানী কাবুলে সুপ্রিম কোর্টের দুই নারী বিচারককে গুলি করে হত্যা করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন